• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

খুলনায় শ্রমিকদের টানা কর্মবিরতিতে পাটকলে অচলাবস্থা

খুলনায় শ্রমিকদের টানা কর্মবিরতিতে পাটকলে অচলাবস্থা

নিজস্ব প্রতিবেদক, খুলনা১১ মে ২০১৯, ১২:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে টানা কর্মবিরতি ও অবরোধ কর্মসূচী পালন করছে খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। এতে পাটকলগুলোতে চরম অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

শনিবার টানা ষষ্ঠ দিনের মত কর্মবিরতি পালন করছেন পাটকল শ্রমিকরা। কর্মবিরতি পালনের পাশাপাশি শ্রমিকরা বিকালে খুলনা ও যশোরের তিনটি পয়েন্টে অবরোধ পালন করবে। ৪র্থ দিনের মত শ্রমিকরা সড়কেই ইফতার ও নামাজ আদায় করবে।

বিজেএমসি ও সংশ্লিষ্ট মিল সূত্রে জানা গেছে, খুলনা ও যশোর অঞ্চলে রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল রয়েছে। এগুলো হচ্ছে- আলিম জুট মিল, ক্রিসেন্ট জুট মিল, দৌলতপুর জুট মিল, খালিশপুর জুট মিল, প্লাটিনাম জুবিলি জুট মিল, ইস্টার্ন জুট মিল, স্টার জুট মিল, কার্পেন্টিং জুট মিল, জেজেআই। ৯টি পাটকলে ১ হাজার ১৮৭ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এর মধ্যে ৪১৪ জন কর্মকর্তা ও ৭৭৩ জন কর্মচারী রয়েছে। তাদের বকেয়া বেতনের পরিমাণ ১৬ কোটি ৪৪ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে প্রায় ৩২৫ কোটি টাকার পাটজাত পণ্য অবিক্রিত অবস্থায় মজুদ রয়েছে। বাংলাদেশের পাটজাত পণ্যের মূল বাজার সুদান, ঘানা, সিরিয়া, ইরান ও ভারত। কিন্তু প্রায় এক বছর ধরে এ সব দেশে পণ্য বিক্রি বন্ধ রয়েছে। ফলে মিলগুলো আর্থিক সংকটে পড়েছে।

আলিম জুট মিলের প্রকল্প প্রধান (জিএম) মো.খলিলুর রহমান বলেন, বিগত চার মাস ধরে মিলের ৩৭ জন কর্মকর্তা-কর্মচারী বেতন পাচ্ছে না। আরও একটি মাস শুরু হয়েছে, এখনও বেতন পাইনি। বর্তমানে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক মো. সোহরাব হোসেন বলেন,শ্রমিকরা ন্যায্য অধিকার আদায়ে রাজপথে নেমেছে। রুটি-রুজির দাবিতে আন্দোলন করছে। তাদের পেটে ভাত নেই। প্রথম রোজা থেকেই নতুন রাস্তা মোড়ে ইফতারের আয়োজন করা হয়েছে। সেখানে যে যা দেয় তা আর পানি খেয়ে ইফতার করতে হচ্ছে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি মো. মুরাদ হোসেন জানান, প্রতিদিনের মতো শনিবার বিকেল ৪টা থেকে খুলনার খালিশপুর ও দিঘলিয়া শিল্পাঞ্চলের ৫টি পাটকল শ্রমিকরা নতুন রাস্তা মোড়, আটরা শিল্পাঞ্চলের ২টি পাটকলের শ্রমিকরা আলিম জুট মিলের সামনে ও নওয়াপাড়া শিল্পাঞ্চলের ২টি মিলের শ্রমিকরা রাজঘাটে অবরোধ কর্মসূচি পালন করবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) খুলনা-যশোর আঞ্চলিক সমন্বয়কারী মো. সাজ্জাদ হোসেন জানান, পাটকল শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে। এতে মিলগুলোর উৎপাদন বন্ধ রয়েছে। খুলনা অঞ্চলের ৯টি পাটকলে প্রতিদিন গড়ে ৯০ মেট্রিক টন পাটজাত পণ্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেই হিসেবে ৬ দিনে ৫৪০ মেট্রিক টন পাটপণ্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরও জানান, খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে শ্রমিকদের ৯ থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। একই সঙ্গে কর্মকর্তা ও কর্মচারীদের ৩ থেকে ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে প্রায় ৫৯ কোটি টাকার মজুরি ও বেতন বকেয়া রয়েছে।

 

টাইমস/এইচইউ

যেখানে করোনা আক্রান্ত বেশি, সেই অঞ্চল লকডাউন: প্রধানমন্ত্রী

যেখানে করোনা আক্রান্ত বেশি, সেই অঞ্চল লকডাউন: প্রধানমন্ত্রী

দেশের যেসব অঞ্চলে করোনা আক্রান্ত রোগী বেশি, সেসব অঞ্চল লকডাউন

আগামী ১৫ দিন কোনোভাবেই ঘরের বাইরে বের হবেন না: স্বাস্থ্যমন্ত্রী

আগামী ১৫ দিন কোনোভাবেই ঘরের বাইরে বের হবেন না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ মারাত্মক ভাবে ছড়িয়ে

দেশে করোনায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৫, মৃত্যু তিন: আইইডিসিআর   

দেশে করোনায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৫, মৃত্যু তিন: আইইডিসিআর  

করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিন জন

জাতীয়

কাঁচা বাজার ও সুপার শপ ৬টার মধ্যে বন্ধ: ডিএমপি

কাঁচা বাজার ও সুপার শপ ৬টার মধ্যে বন্ধ: ডিএমপি

রাজধানীর সবধরণের কাঁচা সবজির বাজার ও সুপারশপসহ নিত্যপণ্যের বাজার ও দোকানপাট সন্ধ্যা ৬টার মধ্যে বন্ধ করার নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

জাতীয়

চট্টগ্রাম লকডাউন: ফার্মেসী ছাড়া সব দোকানপাট বন্ধ

চট্টগ্রাম লকডাউন: ফার্মেসী ছাড়া সব দোকানপাট বন্ধ

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে শেষমেষ চট্টগ্রাম লকডাউন করা হয়েছে। রাজধানী ঢাকা ও রাজশাহীর পর বিভাগীয় শহর হিসাবে এবার লকডাউন হল বন্দরনগরী। এদিকে লকডাউন ঘোষণার আগেই ফার্মেসী বাদে নগরীর সব দোকানপাট বন্ধ ঘোষণা করেছে পুলিশ প্রশাসন।

জাতীয়

রমজান মাসে সাড়ে তিনটা পর্যন্ত অফিস

রমজান মাসে সাড়ে তিনটা পর্যন্ত অফিস

আসন্ন পবিত্র রমজান মাসে সকাল ৯টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত অফিস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও আধা-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে নতুন এ নিয়মে অফিস চলবে।

জাতীয়

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

মহামারী করোনাভাইরাস ধীরে ধীরে কঠিন রুপ নিচ্ছে বাংলাদেশে। গত তিন দিনে দ্বিগুন হারে বেড়েছে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে প্রাণহানী। এমন পরিস্থিতিতে মুসল্লিদের ঘরে নামাজ আদায় করার নির্দেশ দিয়েছে সরকার।

আন্তর্জাতিক

করোনা রোগীদের সেবা দিতে ডাক্তারি পেশায় ফিরলেন আইরিশ প্রধানমন্ত্রী

করোনা রোগীদের সেবা দিতে ডাক্তারি পেশায় ফিরলেন আইরিশ প্রধানমন্ত্রী

পেশায় একজন চিকিৎসক লিও ভারাদকার। সেই সঙ্গে তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী। তিনি চাইলেই ঘরে বন্দি থেকে অনায়াসে রাষ্ট্রকার্য চালিয়ে নিতে পারতেন। কিন্তু তিনি ব্যতিক্রম, তিনি অনন্য। কারণ তিনি মানুষের সেবা করার জন্য, করোনা আক্রান্তদের পাশে সরাসরি থাকার জন্য তার পেশায় ফিরে এসেছেন।

স্বাস্থ্য

করোনায় সংক্রমণ কমাবে ভিটামিন-ডি

করোনায় সংক্রমণ কমাবে ভিটামিন-ডি

করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। এই অবস্থায় করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এর উৎস, বিস্তার ও প্রতিরোধ নিয়ে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে, আয়ারল্যান্ডের দুটি বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়েছে ভিটামিন-ডি করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে। এমন দাবি করা প্রতিষ্ঠান দুটি হলো- টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ডাবলিন এবং ট্রিনিটি কলেজ ডাবলিন।