চট্টগ্রাম-৮ উপনির্বাচন: প্রার্থিতা ফিরে পেলেন জাপার বাবলু

আপিল করে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে প্রার্থিতা ফিরে পেয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

বৃহস্পতিবার শুনানির পর প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিশন তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

এ বিষয়ে জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, সিইসি আমাদের আপিল আবেদন মঞ্জুর করেছেন। রিটার্নিং কর্মকর্তার আদেশ বাতিল করে আমার প্রার্থিতা বৈধ করেছেন। এখন নির্বাচন করতে আমার কোনো বাধা নেই।

এর আগে গত রোববার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বাবলু এবং গণফ্রন্টের প্রার্থী উত্তম কুমার চৌধুরীর মনোনয়ন বাতিল করেছিলেন এই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান।

একজন ব্যক্তির ঋণের গ্যারান্টার ছিলেন বাবলু। রিলায়েন্স ফাইন্যান্সিয়াল লিমিটেড নামে একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে বাবলুর পরিচিত এক ব্যক্তি ঋণ নিয়ে খেলাপি হন।

নির্বাচনী নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের এক সপ্তাহ আগে খেলাপি ঋণ পরিশোধ করতে হয়। কিন্তু এই ব্যক্তি ঋণ পরিশোধ করেছেন জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মনোনয়নপত্র দাখিলের আগ মুহূর্তে। ফলে বাবলুর মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এরপর বাবলু নির্বাচন কমিশনে আপিল করেন।

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূন্য চট্টগ্রাম-৮ (বোয়ালখালী উপজেলা ও চান্দগাঁও থানা নিয়ে গঠিত) আসনের উপনির্বাচনে আগামী ১৩ জানুয়ারি ভোটের দিন রেখেছে নির্বাচন কমিশন। আগামী ২২ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এরপর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

এই উপনির্বাচনে আওয়ামী লীগের মোসলেম উদ্দিন আহমদসহ মোট ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। এখন জাপার প্রার্থী নিয়ে ভোটের লড়াইয়ে থাকবেন সাতজন।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ