• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

সেন্ট্রাল ডেস্ক০৬ মার্চ ২০১৯, ০২:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করছেন বিএনপির নেতা-কর্মীরা।

বুধবার দুপুর সাড়ে ১২টায় শুরু হয় এবং  এ কর্মসূচি এক ঘণ্টা পর্যন্ত চলে।

এই কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টা থেকেই নেতা-কর্মীরা ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে প্রেস ক্লাবের সামনে জড়ো হতে শুরু করেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দেন তারা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, আমানউল্লাহ আমান, আবদুস সালাম, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মফিকুল হাসান তৃপ্তি, মোস্তাফিজুর রহমান বাবুল, কাজী আবুল বাশারসহ অঙ্গসংগঠনের নেতারা মানববন্ধনে অংশ নিয়েছেন।

মানববন্ধনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'সংগঠনকে শক্তিশালী করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। তবেই দেশনেত্রীকে আমরা মুক্ত করতে পারব। জনগণকে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়ার মুক্তি, চিকিৎসা এবং গণতন্ত্র উদ্ধারে রাজপথে নামতে হবে।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসা তার মৌলিক অধিকার। আজকে তাকে চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে। আমরা বারবার বলছি, খালেদা জিয়ার যেখানে পছন্দ সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হোক। কিন্তু সরকার সেটা করছে না।’

তিনি বলেন, 'এই দখলবাজ সরকার রাজনৈতিক প্রতিহিংসার কারণে এক বছরের বেশি সময় ধরে সম্পন্ন বেআইনিভাবে খালেদা জিয়াকে আটকে রেখেছে। আমরা জানি, খালেদা জিয়ার প্রত্যেকটি মামলা মিথ্যা  ও জামিনযোগ্য। কেননা, মামলার অন্যান্য আসামিরা জামিন পেয়েছেন। কিন্তু রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে আটক রাখা হয়েছে। কারণ একটাই— তিনি গণতন্ত্রের মা।’

ফখরুল বলেন, 'গত নির্বাচনে কেউ ভোট দিতে পারেনি। আগের রাতে সব ভোট দখল করে নিয়েছে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন হয়েছে। সেখানে কেউ ভোট দিতে যায়নি। এতে প্রমাণ হয়, দেশের মানুষ তাদের ওপর আস্থা হারিয়েছে। নির্বাচন কমিশনের ওপর আস্থা হারিয়েছে।’

তিনি বলেন, ‘পরিষ্কারভাবে বলছি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আমরা প্রত্যাখান করেছি। নির্বাচনের ফলাফল বাতিল করতে হবে। পুনরায় নিরপেক্ষ কমিশনের তত্ত্বাবধায়নে, নিরপেক্ষ সরকারের অধীনে আবার নির্বাচন দিতে হবে।’

মানববন্ধন কর্মসূচি ঘিরে সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বেগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা। তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পরে সাংবাদিকদের বলেন, মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষার জন্য কারাবন্দি খালেদা জিয়াকে ‘শিগগিরই’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হবে।

তার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে ধারাবাহিকভাবে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান ধর্মঘট, প্রতীক অনশন, গণস্বাক্ষর সংগ্রহ ও স্মারকলিপি প্রদানের মত কর্মসূচি পালন করে আসছে বিএনপি।

 

টাইমস/এসআই

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

ক্রিকেটারদের দীর্ঘদিনের চাপা ক্ষোভ এবার বাস্তবে রূপ নিলো। পারিশ্রমিক বাড়ানোসহ

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা ও মেয়ের প্রাণহানির ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক

প্রথম পাতা কালোকালিতে ঢেকে ‘অভিনব’ প্রতিবাদ

প্রথম পাতা কালোকালিতে ঢেকে ‘অভিনব’ প্রতিবাদ

সেন্সরশিপের বিরুদ্ধে অভিনব পন্থায় প্রতিবাদ জানিয়ে প্রথম পাতার শব্দগুলি কালো কালিতে মুছে দিয়ে পত্রিকা প্রকাশ করল অস্ট্রেলিয়ার সংবাদপত্রগুলি। খবর: ডয়েচেভেলে ও বিবিসি।

বিনোদন

অভিনয়ে নেই, ভারসাম্যহীন হয়ে রাস্তায় ঘুরছেন সারিকা!

অভিনয়ে নেই, ভারসাম্যহীন হয়ে রাস্তায় ঘুরছেন সারিকা!

অভিনেত্রী সারিকা সাবরিন। শেষ গত ঈদে নাটকে অভিনয় করেছিলেন তিনি। এরপর থেকে আর সারিকার হদিস মিলেনি। পুরোপুরি মিডিয়া ও সংবাদমাধ্যমকর্মীদের এড়িয়ে চলেছেন তিনি।

জাতীয়

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে ভোলা জেলায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। এছাড়া বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনায় অজ্ঞাত ৫ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

আইন আদালত

যুদ্ধাপরাধের মামলা: ঝিনাইদহে আ.লীগ নেতাসহ দুইজন গ্রেপ্তার   

যুদ্ধাপরাধের মামলা: ঝিনাইদহে আ.লীগ নেতাসহ দুইজন গ্রেপ্তার  

ঝিনাইদহে ১৯৭১ সালে যুদ্ধাপরাধের অভিযোগে দায়ের হওয়া মামলায় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিসহ দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার দুপুরে সদর উপজেলার নারায়ণপুর বাজার ও হলিধানী বাজার থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বিনোদন

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধু। তিনি একজন নির্মাতা ও অভিনেতা। বর্তমানে এ শিল্পী গুরুতর অসুস্থ অবস্থায় লাইফ সাপোর্টে আছেন। রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত ২টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)তে ভর্তি করা হয়। সেখানে তিনি ডাক্তার কৃষ্ণা প্রভুর তত্ত্বাবধানে রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।