• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

সেন্ট্রাল ডেস্ক০৬ মার্চ ২০১৯, ০২:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করছেন বিএনপির নেতা-কর্মীরা।

বুধবার দুপুর সাড়ে ১২টায় শুরু হয় এবং  এ কর্মসূচি এক ঘণ্টা পর্যন্ত চলে।

এই কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টা থেকেই নেতা-কর্মীরা ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে প্রেস ক্লাবের সামনে জড়ো হতে শুরু করেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দেন তারা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, আমানউল্লাহ আমান, আবদুস সালাম, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মফিকুল হাসান তৃপ্তি, মোস্তাফিজুর রহমান বাবুল, কাজী আবুল বাশারসহ অঙ্গসংগঠনের নেতারা মানববন্ধনে অংশ নিয়েছেন।

মানববন্ধনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'সংগঠনকে শক্তিশালী করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। তবেই দেশনেত্রীকে আমরা মুক্ত করতে পারব। জনগণকে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়ার মুক্তি, চিকিৎসা এবং গণতন্ত্র উদ্ধারে রাজপথে নামতে হবে।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসা তার মৌলিক অধিকার। আজকে তাকে চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে। আমরা বারবার বলছি, খালেদা জিয়ার যেখানে পছন্দ সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হোক। কিন্তু সরকার সেটা করছে না।’

তিনি বলেন, 'এই দখলবাজ সরকার রাজনৈতিক প্রতিহিংসার কারণে এক বছরের বেশি সময় ধরে সম্পন্ন বেআইনিভাবে খালেদা জিয়াকে আটকে রেখেছে। আমরা জানি, খালেদা জিয়ার প্রত্যেকটি মামলা মিথ্যা  ও জামিনযোগ্য। কেননা, মামলার অন্যান্য আসামিরা জামিন পেয়েছেন। কিন্তু রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে আটক রাখা হয়েছে। কারণ একটাই— তিনি গণতন্ত্রের মা।’

ফখরুল বলেন, 'গত নির্বাচনে কেউ ভোট দিতে পারেনি। আগের রাতে সব ভোট দখল করে নিয়েছে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন হয়েছে। সেখানে কেউ ভোট দিতে যায়নি। এতে প্রমাণ হয়, দেশের মানুষ তাদের ওপর আস্থা হারিয়েছে। নির্বাচন কমিশনের ওপর আস্থা হারিয়েছে।’

তিনি বলেন, ‘পরিষ্কারভাবে বলছি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আমরা প্রত্যাখান করেছি। নির্বাচনের ফলাফল বাতিল করতে হবে। পুনরায় নিরপেক্ষ কমিশনের তত্ত্বাবধায়নে, নিরপেক্ষ সরকারের অধীনে আবার নির্বাচন দিতে হবে।’

মানববন্ধন কর্মসূচি ঘিরে সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বেগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা। তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পরে সাংবাদিকদের বলেন, মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষার জন্য কারাবন্দি খালেদা জিয়াকে ‘শিগগিরই’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হবে।

তার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে ধারাবাহিকভাবে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান ধর্মঘট, প্রতীক অনশন, গণস্বাক্ষর সংগ্রহ ও স্মারকলিপি প্রদানের মত কর্মসূচি পালন করে আসছে বিএনপি।

 

টাইমস/এসআই

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ই-পাসপোর্টে আরও একধাপ এগিয়ে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল

হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন শ্রমিকের মৃত্যু

হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন শ্রমিকের মৃত্যু

রাজধানীর হাজারীবাগ এলাকায় শিকদার মেডিকেল হাসপাতালের পেছনে বুড়িগঙ্গা নদীর তীরে

ঝিকরগাছায় যৌতুকের জন্য স্ত্রীর চুল কাটল স্বামী

ঝিকরগাছায় যৌতুকের জন্য স্ত্রীর চুল কাটল স্বামী

যশোরের ঝিকরগাছায় যৌতুকের জন্য কাঁচি দিয়ে স্ত্রীর চুল কেটে দেয়ার

জাতীয়

গাজীপুরে ট্রা‌কচাপায় শিশুর প্রাণহানি

গাজীপুরে ট্রা‌কচাপায় শিশুর প্রাণহানি

গাজীপুর সি‌টি কর‌পো‌রেশ‌ন এলাকায়‌ ট্রা‌কের চাপায় এক শিশু নিহত হ‌য়ে‌ছে। তার নাম হৃদয় (১১)। বুধবার সকা‌লে সি‌টি কর‌পো‌রেশ‌নের কা‌শিমপুর থানার বাগবা‌ড়ি এলাকা এ দুর্ঘটনা ঘ‌টে।

মতামত

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

চীনের one-child policy (এক সন্তান নীতি) সম্পর্কে আমরা মোটামুটি সবাই জানি। জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে চীনে ১৯৭৯ সালে এই নীতি চালু হয়। এই নীতি পৃথিবীর বৃহৎ জনসংখ্যার দেশ চীনকে বর্তমান বিশ্বের সবচেয়ে ‘লিঙ্গ ভারসাম্যহীনতা’ উপহার দিয়েছে! য়ার ফলে ২০১৫ সালে সেই নিয়ম ভেঙে দেয় চীনা সরকার।

জাতীয়

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ ও দরিদ্র পরিবারকে পাকা বাড়ি নির্মাণ করে দেবে সরকার। প্রতিটি বাড়ি নির্মাণে খরচ হবে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। প্রকল্প বাস্তবায়নে প্রয়োজন ২ হাজার ৪০ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৬৮০ টাকা।

স্বাস্থ্য

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শুধু গ্রীষ্মে নয়, পানি শূন্যতা হতে পারে শীতেও

শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতাকে ডাক্তারি পরিভাষায় বলে ডিহাইড্রেশন। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে প্রতিদিন মূত্র, ঘাম, বাম্পীভবন, মলত্যাগ ইত্যাদির মাধ্যমে পানি বের হয়ে যায়। এছাড়াও জন্ডিস, ডায়রিয়া, অতিরিক্ত শারীরিক পরিশ্রম, পানি কম পান করা, প্রচণ্ড বমি ইত্যাদির কারণে পানি শূন্যতা দেখা দিতে পারে।

স্বাস্থ্য

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

পিরিয়ড চলাকালে যা খাবেন আর যা এড়িয়ে চলবেন

মাসিক ঋতুস্রাব নারীদের জীবনের অংশ। তাই এ বিষয়ে লজ্জা বা জড়তা কাটিয়ে জ্ঞানগর্ভ আলোচনা খুব জরুরী। এই ঋতুস্রাবের সময় অনেকের নানারকম অস্বস্তিকর উপসর্গ দেখা দেয়। কিছু খাবার আছে এই উপসর্গগুলি হ্রাস করতে পারে, আবার অন্য কিছু খাবার উপসর্গ আরও বাড়িয়ে দিতে পারে। এসব উপসর্গের মধ্যে রয়েছে- পেটে ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব, অবসাদ, মাথা ঘুরানো, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া প্রভৃতি।

বিনোদন

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করে দিলেন স্বামী!

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করে দিলেন স্বামী!

কলকাতার জনপ্রিয় নায়িকা শ্রাবন্তী। তিনি গেলো বছর (২০১৯) ভালবেসে বিয়ে করেছিলেন দীর্ঘদিনের বন্ধু রোশান সিংকে। এরপর বেশ ভালোই চলছিল তাদের সংসার। শোনা গিয়েছিল, শ্রাবন্তীকে ছাড়া এক মিনিটও একা থাকতে পারেন না তিনি।