• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

ডাকসু পুনর্নির্বাচনের দাবিতে ৬ শিক্ষার্থীর অনশন চলছে

ডাকসু পুনর্নির্বাচনের দাবিতে ৬ শিক্ষার্থীর অনশন চলছে

সেন্ট্রাল ডেস্ক১৩ মার্চ ২০১৯, ০১:০১পিএম, ঢাকা-বাংলাদেশ।

অনিয়ম ও ভোট জালিয়াতির অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের সদ্য সমাপ্ত নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের জন্য পুনঃ তফসিলের দাবিতে ছয় শিক্ষার্থীর অনশন চলছে। বুধবারও রাজু ভাস্কর্যের পাদদেশে তাদের অনশন করতে দেখা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা দায়িত্বপ্রাপ্ত কেউ এসে যতক্ষণ না পর্যন্ত তাদের আশ্বস্ত করছেন ততক্ষণ পর্যন্ত তারা অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

অনশনে বসা ছয় শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাওহীদ তানজিম, দর্শন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিন্দ্য মণ্ডল, পপুলেশন সায়েন্সেস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাঈন উদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রনি হোসেন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাফিয়া তামান্না।

মঙ্গলবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই শিক্ষার্থীরা অনশন শুরু করেন। ডাকসু ও হল সংসদ নির্বাচনের পুনঃ তফসিল ঘোষণার আগে ১১ মার্চের নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের (উপাচার্য ও প্রধান রিটার্নিং কর্মকর্তা ও অন্য পাঁচ রিটার্নিং কর্মকর্তা) পদত্যাগের দাবিও জানাচ্ছেন তারা৷

তাদের পাশে রাখা তিনটি প্ল্যাকার্ডে লেখা রয়েছে, ‘একটা ফেয়ার ইলেকশনের জন্য...’ ‘আমরণ অনশন...’ ও ‘শিক্ষকদের ভোট ডাকাতি এই লজ্জা কোথায় রাখি?’

ডাকসুর কেন্দ্রীয় সংসদে ছাত্র পরিবহন সম্পাদক পদে স্বতন্ত্র জোটের প্রার্থী ছিলেন তাওহীদ তানজিম, জগন্নাথ হল সংসদে সদস্য পদে প্রগতিশীল ছাত্রঐক্যের প্রার্থী ছিলেন অনিন্দ্য মণ্ডল, হাজী মুহম্মদ মুহসীন হল সংসদের প্রগতিশীল ছাত্রঐক্যের সংস্কৃতি সম্পাদক পদের প্রার্থী ছিলেন মাঈন উদ্দিন, পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ ড. মুহম্মদ শহীদুল্লাহ হল সংসদে সাহিত্য সম্পাদক পদে প্রগতিশীল ছাত্রঐক্যের প্রার্থী ছিলেন।

অনশনে বসা শিক্ষার্থী মাঈন উদ্দিন বলেন, ‘নতুন তফসিল ঘোষণা করার আগেই এবারের ভোট কারচুপিতে যারা জড়িত তাদের পদত্যাগ করতে হবে। যতক্ষণ না পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা দায়িত্বপ্রাপ্ত কেউ এসে আমাদের আশ্বস্ত করছেন ততক্ষণ পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) পদে নুরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) পদে গোলাম রাব্বানী নির্বাচিত হয়েছেন। সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান এ ফল ঘোষণা করেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফল অনুসারে সহসাধারণ সম্পাদক (এজিএস) পদে জয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

ডাকসুর ২৫ পদের মধ্যে ২৩টিতেই ছাত্রলীগের প্রার্থীরা নির্বাচিত হন। সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী আখতার হোসেন।

ভিপি পদে বিজয়ী নুরুল হক কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা হিসেবে পরিচিত। তিনি সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে নির্বাচন করেন। অন্যদিকে জিএস পদে নির্বাচিত গোলাম রাব্বানী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক।

 

 

টাইমস/এসআই

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আরও তিনজনকে

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সেপ্টেম্বর

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

আন্তর্জাতিক

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

জাতীয়

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও  ভাইরাল

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও ভাইরাল

কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও তিতাস উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন ফকিরের ইয়াবা সেবনের ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জাতীয়

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরও ৩৩ জন। ফলে করোনায় মোট মৃত্যু হয়েছে তিন হাজার ৪৭১ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৯৬ জনের মধ্যে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন দুই লাখ ৬৩ হাজার ৫০৩।

জাতীয়

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

নেত্রকোনার দুর্গাপুর থানার ওসি মো. মিজানুর রহমানের বিরুদ্ধে একজন যুবলীগ নেতাকে থানায় এনে মারধর করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার দুপুরে ওসিকে প্রত্যাহার করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

গবেষণায় আরও বলা হয়েছে, মাউথওয়াস দিয়ে কুলি ও গার্গেলিং করলে তা মুখ গহ্বরে ও গলাতে আটকে থাকা ভাইরাসকণার পরিমাণ হ্রাস করতে পারে এবং স্বল্প মেয়াদে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

আন্তর্জাতিক

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

মহাত্মা গান্ধীর ব্যবহৃত ঐতিহাসিক স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে। বিখ্যাত চশমাটির দাম আনুমানিক ১০ হাজার পাউন্ড উঠতে পারে বলে ধারণা করছেন নিলামকারী সংস্থা। অল্প কিছু আনুষ্ঠানিকতা শেষে ইংল্যান্ডে চশমাটি নিলামে তোলা হবে।