• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

দলের সিদ্ধান্তে শপথ নিয়েছি: আবদুস সাত্তার

দলের সিদ্ধান্তে শপথ নিয়েছি: আবদুস সাত্তার

নিজস্ব প্রতিবেদক২৯ এপ্রিল ২০১৯, ০৮:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া দলটি থেকে নির্বাচিত ৪ সংসদ সদস্য সোমবার বিকালে সংসদ ভবনে গিয়ে শপথ নিয়েছেন। তাদের মধ্যে দুই সাংসদ দাবি করেছেন, দলীয় সিদ্ধান্ত মেনেই তারা শপথ নিয়েছেন।

সোমবার বিকালে জাতীয় সংসদ ভবনে গিয়ে সাংসদ হিসেবে শপথ নেয়ার পর বিএনপি দলীয় সাংসদ উকিল আবদুস সাত্তার ও হারুনুর রশিদ সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপ করে তার সম্মতিতে সংসদে এসে শপথ নিয়েছি।’- বলছেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত সাংসদ আবদুস সাত্তার।

হারুনুর রশিদ বলেন, দলীয় সিদ্ধান্তেই তারা সংসদে এসেছেন। তাদের ওপর সরকারের চাপ ছিল, তবে সে কারণে তারা সংসদে আসেননি। তিনি বলেন, সংসদে তারা নতুন নির্বাচন দাবি করবেন। বিএনপি চেয়ারপারসনের মুক্তি চাইবেন।

হারুনুর রশীদ বলেন, ‘আমরা দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। আসলে এ সংসদ জনগণের প্রতিনিধিত্ব করছে না। জনগণের ভোটে এ সরকার নির্বাচিত হয়নি। ৩০ ডিসেম্বর নির্বাচন হয়নি। যে কারণে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট এ নির্বাচন প্রত্যাখ্যান করেছে। নির্বাচনে যে ফল মানুষ প্রত্যাশা করেছিল, তা পায়নি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা শপথ নিয়েছি। ভোট চুরির মাধ্যমে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে। চুরি করে ক্ষমতায় আসার জন্য সংবিধান সংশোধন করা হয়েছে। এটিকে ঠিক করার দায়িত্ব সরকারের। কীভাবে জনগণের প্রতিনিধির মাধ্যমের সরকার গঠন করা যায় সে দায়িত্ব সরকারের।’

বিএনপির কেন্দ্রীয় কমিটির এই যুগ্ম মহাসচিব বলেন, ‘বিশেষ করে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া, নিম্ন আদালতের ফরমায়েশি রায়ে তাকে কারাগারে রাখা হয়েছে। অথচ দেশে ফাঁসির আসামি, মাদকের আসামির মতো জঘন্য আসামিরা জামিনে ঘুরে বেড়াচ্ছে। তাই আমরা আশা করব সরকার অবিলম্বে খালেদা জিয়াকে জামিনে মুক্তি দেবে এবং তার সুচিকিৎসার ব্যবস্থা করবে।’

জাহিদুর রহমানকে দল বহিষ্কার করেছে কেন? এ প্রশ্নের জবাবে হারুনুর রশীদ বলেন, ‘আগে শপথ নেয়ায় তিনি আজ ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে ক্ষমা চেয়েছেন। এখন দল হয়তো তার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে। জাহিদুর রহমান হয়তো লিখিতভাবে ক্ষমা চাইবেন। দল বিবেচনা করবে।’

এই সংসদকে বৈধতা দিতে এসেছেন- এমন প্রশ্নের জবাব তিনি বলেন, ‘আমরা এই সংসদকে বৈধতা দিতে আসিনি। দেশে আইনের শাসন নাই, সুশাসন নাই, দেশে অরাজকতা চলছে, ১৭ কোটি মানুষকে জিম্মি করে রাখা হয়েছে- এই বিষয়গুলো তুলে ধরার জন্য আমরা সংসদে এসেছি।’

শপথ নিয়ে সংসদ ভবন থেকে বেরিয়ে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে যান হারুনসহ চারজন।

মোশারফ হোসেন (বগুড়া-৪), উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২) ও হারুনুর রশিদ (চাঁপাইনবাবগঞ্জ-৩) আজকে শপথ নিয়েছেন।

 

টাইমস/এসআই

 

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

মহামারী করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবশ্য পালনীয় হিসেবে ৩১

ঢাকায় সংবাদকর্মী করোনায় আক্রান্ত : ৪৭ জন কোয়ারেন্টিনে

ঢাকায় সংবাদকর্মী করোনায় আক্রান্ত : ৪৭ জন কোয়ারেন্টিনে

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশনের এক সংবাদকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা সেবা না পেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা সেবা না পেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস বিষয়ে দেশের সর্বশেষ পরিস্থিতি জানাতে অনলাইন সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়

হরিণাকুন্ডুতে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগে মামলা

হরিণাকুন্ডুতে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগে মামলা

ঝিনাইদহের হরিণাকুন্ডু পৌরসভার প্যানেল মেয়রকে মারধর করে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় দুইজনের নাম উল্লেখসহ কয়েকজনের বিরুদ্ধ হরিণাকুন্ডু থানায় মামলা হয়েছে। হরিনাকুন্ডু পৌরসভার মেয়র শাহিনুর রহমান রিন্টু বাদি হয়ে এ মামলা করেন। এছাড়া অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীর। শুক্রবার হরিণাকুন্ডু থানার ওসি এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

নতুন পাঁচজনসহ দেশে করোনায় আক্রান্ত ৬১

নতুন পাঁচজনসহ দেশে করোনায় আক্রান্ত ৬১

মহামারী করোনাভাইরাস যেন ধীরে ধীরে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। এরই মধ্যে সারা বিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৩ হাজার ছাড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাংলাদেশেও দিনে দিনে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশে আরও ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়েনি।

বিনোদন

করোনা: অসহায় মানুষের পাশে অপু, আলোচনা-সমালোচনায় যা বললেন

করোনা: অসহায় মানুষের পাশে অপু, আলোচনা-সমালোচনায় যা বললেন

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি।

আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত দিল্লির তাবলিগে অংশ নেওয়া তিন বাংলাদেশি

করোনায় আক্রান্ত দিল্লির তাবলিগে অংশ নেওয়া তিন বাংলাদেশি

ভারতের দিল্লির নিজামুদ্দিনে একটি মসজিদে তাবলিগ জামাতে অংশ নেওয়া তিন বাংলাদেশির শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

স্বাস্থ্য

করোনায় মৃত্যু ঠেকাচ্ছে যক্ষ্মার টিকা!

করোনায় মৃত্যু ঠেকাচ্ছে যক্ষ্মার টিকা!

যক্ষ্মা রোগের টিকায় কমতে পারে করোনাভাইরাস জনিত কোভিড-১৯ রোগে সংক্রমিত হয়ে মৃত্যুর হার। মেডআরএক্সফোর জার্নালে প্রকাশিত এক গবেষণা পত্রে এমনটাই দাবি করা হয়েছে। নোভেল করোনাভাইরাসের দ্বারা সংক্রমিত বিভিন্ন দেশ কতটা প্রভাবিত হয়েছে তা বিশ্লেষণ করে গবেষকরা বলছেন, কোভিড-১৯ মোকাবেলায় কার্যকর হাতিয়ার হতে পারে বাসিলাস ক্যালমেট গুয়েরিন (বিসিজি) বা যক্ষ্মারোগের টিকা। বিসিজি টিকা যক্ষ্মারোগ ও শ্বাস প্রশ্বাসের সংক্রমণ জনিত নানা রোগের সংক্রমণ থেকে নিরাপত্তা প্রদান করে থাকে।

বিনোদন

করোনা আক্রান্তকে নিয়ে লিফটে আটকা সবাই! (ভিডিও)

করোনা আক্রান্তকে নিয়ে লিফটে আটকা সবাই! (ভিডিও)

প্রাণঘাতী করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। এর প্রকোপে বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই কারণে পুরো পৃথিবী বেশ অতিষ্ঠ হয়ে উঠেছে ভাইরাসটিকে নিয়ে।