২০২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

৫০ ওভারের ক্রিকেটে সরাসরি বিশ্বকাপ খেললেও টি-টোয়েন্টি সংস্করণে সেই সুযোগ এবারো হাতছাড়া হলো বাংলাদেশের। ২০১৬ বিশ্বকাপের মতো ২০২০ বিশ্বকাপেও বাছাই পর্ব খেলে মূল পর্বের টিকিট নিশ্চিত করতে হবে মুশফিক-সাকিবদের।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো আইসিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা আট দল সরাসরি আসন্ন বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সেই তালিকায় রয়েছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

র‍্যাংকিংয়ের নবম স্থানে আছে তিনবার টি-টোয়েন্টি বিশ্ব আসরের ফাইনাল খেলা শ্রীলংকা। আর দশে রয়েছে বাংলাদেশ। সরাসরি খেলার সুযোগ না পেলেও তাদের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে না! বাছাই পর্ব খেলে মূল পর্বে যাওয়ার সুযোগ থাকছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশের। এজন্য গ্রুপপর্বের গণ্ডি পেরিয়ে আসতে হবে বাঘ-সিংহদের।

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১২ দল। র‌্যাংকিংয়ের শীর্ষ আটের সঙ্গে শিরোপার লড়াইয়ে থাকবে আরও চার দল। র‌্যাংকিংয়ের নয় ও দশ নম্বরে থাকা দু দলকে বাছাই পর্ব খেলে মূলপর্বে খেলতে হবে। এজন্য আইসিসি টি-টোয়েন্টি বাছাইপর্ব থেকে উঠে আসা ছয় দলের সঙ্গে লড়তে হবে টাইগার-লংকানদের। এখান থেকে ৪ দল বিশ্বমঞ্চে খেলার ছাড়পত্র পাবে।

২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ।

 

টাইমস/এএস/ এইচইউ

Share this news on:

সর্বশেষ