• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

খুলনার বিরল স্থাপনা প্রফুল্ল চন্দ্রের বাড়ি

খুলনার বিরল স্থাপনা প্রফুল্ল চন্দ্রের বাড়ি

ফিচার ডেস্ক০২ মার্চ ২০১৯, ১১:২৫এএম, ঢাকা-বাংলাদেশ।

“প্রেম রসায়নে ওগো সর্বজন প্রিয়, করিলে বিশ্বের জনে আপন আত্মীয়।” কবি গুরু রবীন্দ্রনাথ এই কবিতার দুই লাইন উপহার দিয়েছিলেন বাংলাদেশী বিজ্ঞানী ও রসায়নবিদ স্যার প্রফুল্ল রায়কে। তিনি ছিলেন একাধারে দার্শনিক, প্রবন্ধকার, কবি এবং স্বদেশপ্রেমী। তার সম্মান চিরঅম্লান।

তিনি ছিলেন একজন সাদামাঠা লোক। মোট আয় থেকে নিজের জন্য মাত্র ৪০ টাকা রেখে বাকি সব দান করে দিতেন। তিনি একাধারে ছিলেন বিপ্লবী। ভারত উপমহাদেশে বাঙালীদের স্বাধীনতার জন্য সারা জীবন কাজ করে গেছেন।

কবি, সাহিত্যিক, দার্শনিক, বিপ্লবী, স্বদেশপ্রেমী, বিজ্ঞানী ও রসায়নবিদ আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। তিনি ১৯৬১ সালের ২ আগস্ট খুলনা জেলায় পাইকগাছা উপজেলার রাড়ুলী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি নিজেই নিজের পরিচয় দিয়েছেন এইভাবে “আমি বৈজ্ঞানিকের দলে বৈজ্ঞানিক, ব্যবসায়ী সমাজে ব্যবসায়ী, গ্রাম সেবকদের সাথে গ্রাম সেবক আর অর্থনীতিবিদদের মহলে অর্থ-নীতিজ্ঞ। রসায়ন শাস্ত্রে অসামান্য অবদানের জন্য আচার্য প্রফুল্ল চন্দ্র রায় দুনিয়া জুড়ে পরিচিত হন।

বাড়িটির সামনেই রয়েছে পাথরে অঙ্কিত প্রফুল্ল চন্দ্র রায়ের একটি ছবি। এর একপাশে রয়েছে একটি পুকুর। মাঝখানে একটি ফাঁকা স্থানকে ঘিরে তৈরি করা হয়েছে পুরো বাড়িটির নকশা। দোতালা মূল ভবনের পাশেই রয়েছে ছোট মন্দির ও একতলা আরও কয়েকটি ভবন। প্রায় ১৭০টি স্তম্ভের উপর বসানো পুরো কমপ্লেক্সটিতে মোট ৪৫টি দরজা ও প্রায় ১৩০টি জানালা রয়েছে। মূল ভবনের ছাদের উপর রয়েছে একটি সিংহমূর্তি। বাড়িটির বিভিন্ন দেয়াল ও স্তম্ভে ফুল, লতা ও হরেক রকমের নকশা অঙ্কিত রয়েছে।

কিভাবে যাবেন:
খুলনা শহর থেকে বাসে পাইকগাছা যাবার পথে রাড়ুলী-পাইকগাছা সংযোগ সড়কে নামতে হবে। সেখান থেকে রিক্সা কিংবা অটোরিকশায় যাওয়া যাবে বাড়িটিতে।

কোথায় থাকবেন:
খুলনা শহরে থাকার জন্য অনেক হোটেল রয়েছে যেমন- হোটেল সিটি ইন (০১৭১১-২৯৮৫০১), হোটেল ক্যাসেল সালাম (০৪১-৭৩০৭২), হোটেল রয়্যাল ইন্টারন্যাশনাল (০৪১-৮১৩০৬৭-৯)।

 

টাইমস/এসআর/এইচইউ

মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে  বাসের সংঘর্ষ, নিহত ১০

মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে বাসের সংঘর্ষ, নিহত ১০

মুন্সীগঞ্জের শ্রীনগরে বাসের সঙ্গে বরযাত্রীবাহী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১০ জন

১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে আসবে: বাণিজ্যমন্ত্রী

১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে আসবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী দশ দিনের মধ্যে পেঁয়াজের দাম

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা মানুষকে ঐক্যবদ্ধ

রাজনীতি

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সপ্তম কংগ্রেসে আমন্ত্রণ পাননি সংগঠনের সভাপতির পদ হারানো ওমর ফারুক চৌধুরীসহ বেশ কয়েকজন নেতা। শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগের এই কংগ্রেস অনুষ্ঠিত হবে। আমন্ত্রণ না পাওয়া উল্লেখযোগ্য যুবলীগ নেতাদের মধ্যে রয়েছেন- সংগঠনটির প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুর রহমান মারুফ, নুরুন্নবী চৌধুরী শাওন ও শেখ আতিয়ার রহমান দিপুসহ আরও অনেকে।

আন্তর্জাতিক

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও জঙ্গি গোষ্ঠীর হামলার ৮০ শতাংশ ভিকটিমই মুসলিমরা। ফ্রান্সের একটি বেসরকারি সংস্থার গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদলুর এক প্রতিবেদনে বলা হয়, বুধবার ফ্রান্সে সন্ত্রাসবাদ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিকটিমস দ্যু টেররিজমের প্রধান সেন্ট মার্ক এ তথ্য দেন।

জাতীয়

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

জাতীয়

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে কমোডের ভেতর থেকে ৭০ টুকরো স্বর্ণের বার পলিথিনে মোড়ানো অবস্থায় উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় তলার শৌচাগারে সোনার বারগুলো পাওয়া যায়।

বিনোদন

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। খুব বড়সড় করে তাকে নিয়ে শুরু করতে চেয়েছিলেন ‘ইনশাল্লাহ’ ছবির কাজ। সঞ্জয় লীলা বানসালির এই ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয়ের কথা ছিল তার। তবে এখন ‘ইনশাল্লাহ’ ছবিতে আলিয়া ভাটের অভিনয় করার কথা থাকলেও শেষমেশ সেটা হচ্ছে না।

বিনোদন

১০০ স্বামীর ঘর করতে চাই: সিমলা

১০০ স্বামীর ঘর করতে চাই: সিমলা

অনেকদিন ধরেই চলচ্চিত্রে নেই এক সময়ের ‘ম্যাডাম ফুলি’ খ্যাত নায়িকা সিমলা। তবে কিছুদিন আগে একটি ঘটনার জেরে বেশ আলোচনায় ছিলেন তিনি। সিমলার সাথে বিবাহ-বিচ্ছেদের পর বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন তারই সাবেক স্বামী পলাশ। এতে প্রতিটি গণমাধ্যমের খবরের শিরোনাম হয়ে উঠেন সিমলা। ঢাকাই ছবির নায়িকা সিমলা ১৯৯৯ সালে প্রয়াত গুণী নির্মাতা শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘ম্যাডাম ফুলি’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় আগমন ঘটে। এরপর প্রথম ছবিতেই তিনি বাজিমাত করেছিলেন।