• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৭ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

ঘড়ি আবিষ্কারের গল্প

ঘড়ি আবিষ্কারের গল্প

ফিচার ডেস্ক২৭ মার্চ ২০২০, ০৯:২২এএম, ঢাকা-বাংলাদেশ।

সময় নির্ধারণের জন্য আমরা ঘড়ি ব্যবহার করে থাকি। আর এই ঘড়ি আবিষ্কারের পিছনে রয়েছে কয়েক হাজার বছরের ইতিহাস। ওই সময়ে মিশরীয়রা আবিষ্কার করেছিল জমি মাপজোক করার পদ্ধতি আর মাপজোক করতে গিয়ে তারা সময়কেও পরিমাপ করতে চাইল। সময় পরিমাপের জন্য তারা আবিষ্কার করল ‘সূর্যঘড়ি’ বা ‘ছায়াঘড়ি’। এটি প্রথম যান্ত্রিক ঘড়ি। আনুমানিক সাড়ে পাঁচ হাজার বছর আগে মিসর ও ব্যাবলনে এর উৎপত্তি। ঘড়িটি আজও টিকে আছে। এর সেকেন্ড ও মিনিটের কাটা নেই, নেই কোনো টিকটিক শব্দ।

‘সূর্যঘড়ি’ বানাতে তখন খোলা জায়গায় লাঠি পুঁতে রাখা হতো। সেই লাঠিকে ঘিরে মাটিতে ছোট বড় কয়েকটি চক্র দিয়ে দেয়া হতো। চক্রের ওপর বিভিন্ন সংকেত দেয়া থাকত, যা দিয়ে নানা প্রহর বোঝায়। সূর্যের আলোর কারণে লাঠির ছায়া মাটির ওপর পড়ত, আর সেই ছায়ার চিহ্ন দেখে সময় নির্ধারণ করা হতো। এমন একটি ঘড়ি আজো কিন্তু বার্লিন মিউজিয়ামে রক্ষিত।

‘সূর্যঘড়ি’ এর মাধ্যমে দিনের বেলায় সময় নির্ধারণ করা গেলেও রাতের বেলা সেটা সম্ভব হতো না। তখনকার সময়ে এই বিষয়টি নিয়ে মানুষকে ভাবিয়ে তুলল। ফলে তাদের চোখ গেল রাতের আকাশে। তারা রাতের আকাশে এমন এক নক্ষত্রের সন্ধান করতে লাগল, যা সব সময় এক দিক থেকে অন্যদিকে যাবে। অবশেষে পেয়েও গেলেন। দেখতে খুব উজ্জ্বল আর একটু লম্বা। নক্ষত্রটি আকাশের উত্তর দিকে ওঠে আর ধীরে ধীরে দক্ষিণ দিকে এগিয়ে যায়, শুধু তাইনা এটি মেরুকে কেন্দ্র করে ঘড়ির কাঁটার মতো ঘুরতে থাকে, যা দিয়ে অনায়াসে সময় নির্ধারণ করা যায়। এর নাম ‘ক্যাসিওপিয়া’। দেখতে অবিকল ইংরেজি ড অক্ষরের মতো। এই ‘তারাঘড়ি’ প্রথম আবিষ্কার করে জার্মানরা।

তারা ঘড়ির পর আসে ‘পানিঘড়ি’। খ্রিস্টপূর্ব ১৪০০ সাল নাগাদ মিসরীয়রা প্রথম পানি ঘড়ি আবিষ্কার করেন। একটি ফানেলের মধ্যে পানি ভরে রাখা হতো, আর সেই ফানেলের নিচে লাগানো হতো এক সরু পাইপ। ফানেলের পানি সরু পাইপ বেয়ে পড়ত একটি জারে। সেই জারের মধ্যে একটা হাল্কা কর্ক রাখা হতো। পাত্রের অপর প্রান্তে লাগিয়ে দেয়া হতো দাঁতযুক্ত একটা সময় নির্দেশক কাঁটা।

ফানেল থেকে ধীরে ধীরে পানি চলে আসত জারে, জারে যত পানি পড়ত কর্ক ততই ভেসে উঠত। সেই সঙ্গে সময় নির্দেশক কাটা ঘুরতে আরম্ভ করত, যা বলে দিত সময়। গ্রিকরা একে বলত ‘ক্লিপসেড্রা’।

এরপর এলো ‘বালুঘড়ি’। প্রায় বারোশ’ বছর আগে এর প্রচলন শুরু হয়। বালুঘড়ি ছিল কিছুটা পানিঘড়ির মতো। তবে এ ঘড়ির জন্য প্রয়োজন হয় একটা ফানেল, যার মাঝখানটা চ্যাপ্টা। ফানেলের ওপর দিয়ে কিছুটা বালি ফানেলের মধ্যে ঢেলে দেয়া হতো। অপেক্ষাকৃত সরু ও মিহি দানার বালি ফানেলের চ্যাপ্টা অংশ দিয়ে নিচে পড়ত। ফানেলের নিচের অংশে রাখা হতো একটি স্কেল। স্কেলের মাধ্যমে বালুর জমা হওয়ার পরিমাণ দেখে সময় নির্ণয় করা হতো।

রাতের বেলা মানুষ ঘড়ির বিকল্প হিসেবে মানুষ আবিষ্কার করে ফেলল ‘মোমঘড়ি’। চীন দেশেই প্রথম আবিষ্কার হয় ‘মোমঘড়ি’। সূর্য ঘড়ির পদ্ধতিতে এই ঘড়ি তারা ব্যবহার করত। অন্ধকার ঘরে তারা একটা মোমবাতি জ্বালাত। সেই আলোর কাছাকাছি রাখা হতো কোনো মানদণ্ড। মোমের আলো গিয়ে পড়ত সেই মানদণ্ডে। মানদণ্ডের সামনের অংশ আলোকিত হতো আর পিছনের অংশে পড়ত এর ছায়া। মোম যত ছোট হতো ছায়া তত দীর্ঘ হতো। এই ছায়া পরিমাপ করে মানুষ সময়ের পরিমাপ করত। যন্ত্রঘড়িটি কে আবিষ্কার করেন আজো তা অজানা, তবে অনেকে মনে করেন আর্কিমিডিসের হাতে প্রথম যন্ত্রঘড়ি জীবন পায়। ১২৮৮ সালে ‘গ্রেটটম’ নামে একটি ঘড়ি তৈরি হয়েছিল লন্ডনে। ফ্রান্সের রাজা চার্লস ডির জন্য ১৩৬০ সালে একটি ঘড়ি তৈরি হয়েছিল, যা আজো সচল।

১৫১১ সালে প্রথম স্প্রিংচালিত ঘড়ি আবিষ্কার করেন জার্মানির নুরেমবার্গের ঘড়ি মেরামতকারী পিটার হেনলেইন। তবে সেটি নিখুঁত সময় দিতে পারতো না। এর নির্দেশকের গতিও ছিল বিক্ষিপ্ত। ১৫৮৪ সালে সুইজারল্যান্ডের জোস্ট বার্গি তৈরি করেন একটি যান্ত্রিক ঘড়ি। এ ঘড়িটিতেও বেশ সমস্যা ছিল। কারণ এতে মিনিটের কাঁটা ছাড়া আর কোনো নির্দেশক ছিল না।

১৬৫৬ সালে গ্যালিলিওর ধারনা থেকে পেন্ডুলাম চালিত প্রথম কার্যকর ঘড়ি আবিষ্কার করেন নেদারল্যান্ডসের বিজ্ঞানী ক্রিশ্চিয়ান হাইজেন। সেই ঘড়িটির পেন্ডুলাম ডানে-বামে হেলেদুলে বেশ ভালোভাবেই ঘুরিয়ে দিতো মিনিট ও ঘণ্টার খাঁজকাটা চাকতিগুলো।

তবে প্রথম দিকে পেন্ডুলামের দুলুনির মাত্রা ছিল অনেক, প্রায় ৫০ ডিগ্রি। পরে তা ১০ থেকে ১৫ ডিগ্রিতে নেমে আসে। পরবর্তীতে ১৯০৬ সালে পেন্ডুলাম ঘড়ির পেছনে প্রথমবারের মতো জুড়ে দেয়া হলো ব্যাটারি। তারপর একের পর এক আবিষ্কার হতে থাকে আধুনিক ঘড়ি।

 

টাইমস/জিএস

কঠোরভাবে প্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : সম্পাদক পরিষদ

কঠোরভাবে প্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন : সম্পাদক পরিষদ

ডিজিটাল নিরাপত্তা আইনকে সাংবাদিকদের ওপর নিপীড়ন ও নির্যাতনের হাতিয়ার হিসেবে

অনুপ্রেরণীয় শীর্ষ তিন নেতার একজন শেখ হাসিনা

অনুপ্রেরণীয় শীর্ষ তিন নেতার একজন শেখ হাসিনা

করোনা মোকাবিলায় সাফল্য অর্জনের স্বীকৃতস্বরূপ সবচেয়ে অনুপ্রেরণাদায়ী তিন নারী নেতার

৭ মার্চ পালন বিএনপির ভণ্ডামি : ওবায়দুল কাদের

৭ মার্চ পালন বিএনপির ভণ্ডামি : ওবায়দুল কাদের

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপির ৭ মার্চের কর্মসূচিকে ভণ্ডামি ও ইতিহাস

আন্তর্জাতিক

কমিউনিস্টদের হত্যা করতে নির্দেশ দিলেন দুতার্তে

কমিউনিস্টদের হত্যা করতে নির্দেশ দিলেন দুতার্তে

ফিলিপিন্সের কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যা করার জন্য পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। কমিউনিজমের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে আয়োজিত এক সরকারি সভায় এ নির্দেশ দেন দুতার্তে।

রাজনীতি

সরকারের পেছনে ভয়ঙ্কর শক্তি কাজ করছে : মির্জা ফখরুল

সরকারের পেছনে ভয়ঙ্কর শক্তি কাজ করছে : মির্জা ফখরুল

সরকারের পেছনে থেকে ভয়ঙ্কর এক শক্তি দেশের প্রতিবাদী কন্ঠগুলোকে নির্যাতন করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকারের সমালোচনা করায় কত মানুষকে যে এই ভয়ঙ্কর একটি শক্তি ধরে নিয়ে গেছে, অমানবিক নির্যাতন করেছে, তার কোন হিসাব নেই।

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ায় সড়কে প্রাণ গেল দুই শিশুর

ব্রাহ্মণবাড়িয়ায় সড়কে প্রাণ গেল দুই শিশুর

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সড়ক দুর্ঘটনায় ইয়ামিন (৮) ও আদিব (৯) নামের দুই শিশু নিহত হয়েছে। শনিবার (৬ মার্চ) সকালে উপজেলার বড়িকান্দি ইউনিয়নে ও কাইতলা উত্তর ইউনিয়নে পৃথক দুটি দুর্ঘটনা ঘটে।

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ শ্রমিক আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ শ্রমিক আটক

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২০৫ বিদেশিকে আটক করেছে পুলিশ। আটকদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিয়ানমার এবং নেপালের নাগরিকরা রয়েছেন। আটকদের বেশির ভাগই নির্মাণ শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।

জাতীয়

‘এ দুনিয়া আমার জন্য নই’ লিখে চবি শিক্ষার্থীর আত্মহত্যা

‘এ দুনিয়া আমার জন্য নই’ লিখে চবি শিক্ষার্থীর আত্মহত্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (৬ মার্চ) সকালে খাগড়াছড়ি জেলার রামগড়ের সোনাইপুড়ে নিজ বাড়িতে তার মরদেহ পাওয়া যায়। মরদেহের পাশে থাকা ‘সুইসাইড নোট’দেখে ধারনা করা হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন।

খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, প্রতিপক্ষ নিউজিল্যান্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, প্রতিপক্ষ নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে বিদায় করে দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছে গেছে ভারত। ফাইনালে বিরাট কোহলিদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আহমেদাবাদে দ্বিপক্ষীয় টেস্ট সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়েছে রবি শাস্ত্রীর শীষ্যরা।