• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

অতিরিক্ত রক্তক্ষরণ নিয়ন্ত্রণের প্রাকৃতিক উপায়

অতিরিক্ত রক্তক্ষরণ নিয়ন্ত্রণের প্রাকৃতিক উপায়

ফিচার ডেস্ক০৯ জানুয়ারি ২০১৯, ০৯:০০এএম, ঢাকা-বাংলাদেশ।

মাসিক রক্তস্রাব নারীদের একটি সাধারণ ঘটনা। তবে অনেকের ক্ষেত্রে দেখা যায়, পিরিয়ডের সময় স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত রক্তক্ষরণ হয়। এর ফলে নারীদের বিভিন্ন ধরণের স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, একটি পিরিয়ডের প্রথম দিন থেকে পরবর্তী পিরিয়ডের প্রথমদিন পর্যন্ত গড় সময় ২৮ দিন হওয়া উচিত। তবে বিভিন্ন নারীর ক্ষেত্রে এই চক্র কম বা বেশি হতে পারে। কিছু কিছু নারীদের ক্ষেত্রে দেখা যায়, পিরিয়ডের সময় দীর্ঘ হয় এবং অতিরিক্ত রক্তক্ষরণ হয়। এ সময় তারা প্রচন্ড ব্যথা অনুভব করেন, যা তাদের দৈনন্দিন কর্মকান্ডে ব্যাঘাত ঘটায়।

তাই পিরিয়ড চলাকালে অতিরিক্ত রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করা খুবই জরুরী। এজন্য বিশেষজ্ঞরা বেশ কিছু কৌশল অবলম্বনের পরামর্শ দিয়ে থাকেন, যা প্রাকৃতিকভাবে নারীদের মাসিকের সময় অতিরিক্ত রক্তক্ষরণ বন্ধে সাহায্য করতে পারে। এগুলো হলো-

আইস প্যাক: পিরিয়ড চলাকালে একটি আইস প্যাক তলপেটে আনুমানিক ২০ মিনিট রেখে দিন। বিশেষ করে অতিরিক্ত রক্তক্ষরণের সময় দিনে কয়েকবার এটা করুন। এটা রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করতে ভূমিকা রাখবে।

আয়রন সাপ্লিমেন্ট: কিছু গবেষণায় দেখা গেছে যে, আয়রনের অভাবে পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হয়। তাই রক্তক্ষরণ নিয়ন্ত্রণে পিরিয়ডের সময় আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

দারুচিনি চা: পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হলে এক কাপ গরম দারুচিনি চা নিন। অল্প অল্প চুমুক দিয়ে ধীরে ধীরে চা পান করুন। এটা জরায়ু থেকে রক্তপ্রবাহকে দূরে রাখে এবং অতিরিক্ত রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করে। এছাড়া দেহের প্রদাহ নিয়ন্ত্রণ করতেও এটা ভূমিকা রাখে।

পার্সলে: পিরিয়ড ও অতিরিক্ত রক্তক্ষরণের কারণে নারীরা দুটি প্রধান সমস্যায় ভুগেন। একটি হচ্ছে প্রদাহজনিত সমস্যা, অন্যটি আয়রনের ঘাটতি। পার্সলে একটি জাদুকরী খাবার, যা এই দুটি সমস্যার সমাধান করতে পারে। ভিটামিন-সি সমৃদ্ধ হওয়ায় পার্সলেতে প্রচুর পরিমাণ আয়রণ থাকে, যা রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করে। আর পার্সলেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহ হ্রাস করে। তাই পিরিয়ডের সময় পার্সলে চিবিয়ে খাবেন। অথবা এক গ্লাস পার্সলে জুস তৈরি করেও খেতে পারেন।

 

টাইমস/এএইচ/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

জাতীয়

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

রংপুরের বদরগঞ্জে একটি গুদামঘরের ইউরিয়া সারের বস্তা ও কার্টুনের ভেতর থেকে প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসময় মশিউর রহমান (২৪) নামে এক ব্যক্তিকে আটক করা হয়।

জাতীয়

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে ভোলার লালমোহন উপজেলার ৯ ইউনিয়নের দুই হাজার ৫২৩ ভূমি ও গৃহহীন পরিবারকে নতুন ঘর উপহার দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লালমোহন উপজেলা পরিষদ প্রাঙ্গণে পরিবারগুলোর প্রতিনিধির হাতে নতুন ঘরের চাবি তুলে দেয়া হয়।

জাতীয়

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামের মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে উপজেলার ঠাকুরদিঘী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। বলে পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়। নিহতের নাম মো. ইসমাইল (২৩)। সে কাভার্ডভ্যান চালকের হেলপার ছিল।

লাইফস্টাইল

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

অফিসের নিয়মিত কাজ কি আপনাকে উদ্বিগ্ন কিংবা হতাশ করে তোলে? কাজের সময়সীমা এবং কর্তৃপক্ষের ডাকা সভাগুলি কি আপনার হৃৎস্পন্দন বাড়িয়ে দেয়? আশ্চর্যের বিষয় হল, আপনার ডেস্কের ডানদিকে পাত্রে রাখা একটি উদ্ভিদ আপনার দৈনন্দিন দুর্ভোগের প্রতিকার করতে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।