• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

কৃত্রিম মিষ্টি: দেহে ভালোমন্দের প্রভাব রাখে না

কৃত্রিম মিষ্টি: দেহে ভালোমন্দের প্রভাব রাখে না

ফিচার ডেস্ক১২ জানুয়ারি ২০১৯, ০৯:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।

দৈনন্দিন জীবনে চিনির বিকল্প হিসেবে কৃত্রিম মিষ্টির ব্যবহার বাড়ছে। তবে মানব দেহের স্বাস্থ্যের জন্য এটা উপকারী নয়, আবার ক্ষতিকারকও নয়। সম্প্রতি বিএমজে জার্নালে প্রকাশিত ফ্রিবার্গ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

গবেষণায় প্রাপ্তবয়স্ক ও শিশুদের উপর চিনির বিকল্প কৃত্রিম মিষ্টি প্রয়োগ করে ৫টি পর্যবেক্ষণমূলক ও ২১টি নিয়ন্ত্রিত পরীক্ষা চালানো হয়। প্রাপ্ত ফলাফলে দেখা যায়, চিনির বিকল্প কৃত্রিম মিষ্টি দ্রব্য ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি রোগ ও অন্যান্যা শরীরবৃত্তীয় আচরণসহ মানব স্বাস্থ্যের উপর কোনো প্রভাব রাখে না।

তবে কিছু গবেষণায় ওজন হ্রাস ও রক্তের গ্লুকোজের মাত্রা উন্নতকরণসহ কৃত্রিম মিষ্টির কিছু উপকারিতা পাওয়া গেলেও এটা খুব অল্প সময়ের জন্য হয় এবং এধরণের গবেষণা খুব কম বলে এই প্রতিবেদনে বলা হয়।

ফ্রিবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. জর্জ জে মিরপুল বলেন, এই গবেষণার উদ্দেশ্য ছিল কৃত্রিম মিষ্টির প্রভাব সম্পর্কে প্রমাণ সংগ্রহ করা। এতে দেখা যায়, এটা মানব স্বাস্থ্যের উপর ভালো বা মন্দ কোনো প্রভাব রাখে না।

এদিকে ‘মলিকুলস’ জার্নালে প্রকাশিত অপর এক গবেষণায় দেখা যায়, দৈনন্দিন বিভিন্ন খাবার ও পানীয়তে চিনির বিকল্প হিসেবে যে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয় তা দেহের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

ইসরায়েলের বেন-গুরিয়ন ইউনিভার্সিটি ও সিঙ্গাপুরের নানয়্যাং টেকনোলজিকাল ইউনিভার্সিটির কয়েকজন গবেষকের এ গবেষণায় বলা হয়, কৃত্রিম মিষ্টি ও স্বাদ-বর্ধক সম্পূরক দেহের অন্ত্রের পাচক জীবাণুগুলোর উপর বিষাক্ত প্রভাব ফেলে।

এই গবেষণায় জানা যায়, বাজারে কৃত্রিম চিনির বিকল্প হিসেবে স্যাকারিন, অ্যাসপার্টেম, সুক্রোলসসহ যেসব কৃত্রিম মিষ্টিকারক দ্রব্য পাওয়া যায় তার প্রতি এক মিলিগ্রাম আমাদের দেহে প্রবেশ করলে তা পরিপাকতন্ত্রের ব্যাক্টেরিয়াকে বিষাক্ত করে তুলে।

 

টাইমস/এএইচ/জিএস

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার সকাল

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি

জাতীয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে না। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এ তথ্য জানান। শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই পরীক্ষার কার্যক্রম হাতে নেয়া হবে। শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে সময়সূচী।

আন্তর্জাতিক

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

চীনের উহানে প্রভুভক্ত এক কুকুর তার মালিকের জন্য হাসপাতালের সামনে টানা তিন মাস ধরে অপেক্ষা করেছে, কুকুরটি জানত না যে তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জিয়াও-বাও নামের এই কুকুরটির প্রতীক্ষার গল্প ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে তা বহু মানুষকে অশ্রুসিক্ত করেছে। অনেকেই ঘটনাটিকে জাপানিজ কুকুর হাচিকোর মর্মস্পর্শী কাহিনীর সাথে তুলনা করছেন। হাচিকো তার মালিকের জন্য একই জায়গায় মৃত্যুর আগ পর্যন্ত প্রায় নয় বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করেছিল।

স্বাস্থ্য

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। বিজ্ঞানীরা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। ফলে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের চাহিদা। এমন পরিস্থিতিতে সেন্ট্রাল তুরস্কের আকসারি বিশ্ববিদ্যালয়ের দুই চিকিৎসক তৈরি করলেন ইলেকট্রনিক মাস্ক।

আন্তর্জাতিক

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই শুরু পঙ্গপালের তাণ্ডব। এই তাণ্ডবে হুমকিতে পড়েছে ভারত ও পাকিস্তানের খাদ্য নিরাপত্তা। যা গেল তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। এ সংকটের মাঝেও নতুন এক সমাধানের খোঁজ পেয়েছে পাকিস্তান। পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই পোকা দিয়ে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানোর প্রজেক্ট হাতে নিয়েছেন।

জাতীয়

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

করোনাভাইরাস সংক্রমণের মাঝে লাশ দাফন করে আলোচনায় এসেছিলেন নারায়ণগঞ্জ সিটি করোপারেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।