কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন, তুরস্ক সফর বাতিল করলেন মোদি

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সুরে কথা বলেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আর তার জেরে নরেন্দ্র মোদির প্রস্তাবিত তুরস্ক সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লী। রোববার আনন্দবাজারের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে পাকিস্তানের সুরে সুর মিলিয়েছিল তুরস্ক। শুধু তাই নয়, আঙ্কারা প্রশ্ন তুলেছে ভারতের এ হেন পদক্ষেপ নিয়েও। সামনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আঙ্কারা সফরের কথা ছিল। কিন্তু তুরস্কের এমন ‘কাণ্ডজ্ঞানহীন’ আচরণের জেরে আপাতত সেই সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নয়া দিল্লি।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর নিয়ে পাকিস্তানের মতামতকে সমর্থন জানিয়ে নরেন্দ্র মোদি সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তিনি বলেন, কাশ্মীর ইস্যুকে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা এবং সমৃদ্ধি থেকে কোনোভাবেই আলাদা করা যায় না। তাই আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা প্রয়োজন। সংঘর্ষের মাধ্যমে এ সমস্যার সমাধান নয়।

গত জুনে জাপানের ওসাকায় তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাৎকালে এ সফরের বিষয়ে আলোচনা হয়। এর আগের পরিকল্পনা অনুযায়ী, চলতি বছরের শেষে তুরস্ক সফর করার কথা ছিল নরেন্দ্র মোদির।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবীশ কুমার বলেন, তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্যকে আমলে দিতে চায় না ভারত। কারণ কাশ্মীরের প্রসঙ্গটি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। কাশ্মীর ইস্যু কী, তা তুরস্ককে বুঝিয়েও দেয়া হয়েছে, যাতে তারা এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকে।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: