দেশের মাটিতেই যেন তার কবর হয়: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তিনি (সাদেক হোসেন খোকা) আমাদের বলেছেন, তার বন্ধুদের বলেছেন যে, দেশের মাটিতেই যেন তার কবর হয়। আজকেও তার ছেলে সকাল বেলা ফোন করে বলেছে, তার বাবার এই ইচ্ছা আমরা পূরণ করতে চাই। আমরা আহ্বান জানাতে চাই সরকারের কাছে যে, তিনি যেন দেশে ফিরতে পারেন, সেই ব্যবস্থা তাদের গ্রহণ করা উচিত বলে আমরা মনে করি।

রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক দোয়া মাহফিলে সরকারের প্রতি এই আহ্বান জানান তিনি।

বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার বিভিন্ন ভূমিকা ও জনপ্রিয়তার কথা উল্লেখ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, তিনি সবার প্রয়োজনে এগিয়ে আসতেন। চিকিৎসা করতে না হলে সাদেক হোসেন খোকা দেশে এসে মানুষের কাছে থাকতেন।

তিনি অভিযোগ করে বলেন, ‘আওয়ামী লীগ সরকারের দুঃশাসনের জাঁতাকলে পড়ে শুধু সাদেক হোসেন খোকা নন, আমাদের অনেক মানুষ এখন অসুস্থ হয়ে পড়েছেন এবং অনেকেই এখন শেষ পর্যায় চলে এসেছেন।’

খোকার রোগমুক্তি ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য দোয়া করা হয়।

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন। শারীরিক অবস্থা পরিবর্তনের আশা ছেড়ে দিয়েছেন চিকিৎসকেরা। তারা খোকার সব চিকিৎসা বন্ধ করে দিয়েছেন। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন তিনি।

খোকার জীবনের শেষ ইচ্ছা অনুযায়ী অন্তিম সময়ে তাকে দেশে নেওয়াও পরিবারের পক্ষে সম্ভব হয়নি। পাসপোর্ট না থাকায় দেশে ফিরতে পারেননি তিনি।

ক্যান্সার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক আসেন খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে থাকছেন তিনি। খোকা দেশে ফিরতে চান বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।

পরিবারের সদস্যরা জানান, ২০১৭ সালে তার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বর্তমানে তার এবং তার পরিবারের কয়েকজন সদস্যের কোনো পাসপোর্ট সরকার দেয়নি।

 

টাইমস/এসআই

Share this news on: