৩ দিন ধরে কর্ণফুলী নদীতে ফেলা হচ্ছে পচা পেঁয়াজ: ক্যাব

চট্টগ্রামের পাইকারি বাজারে পচে যাওয়া পেঁয়াজ গত তিন দিন ধরে কর্ণফুলী নদীতে ফেলা দেওয়া হচ্ছে। এমন অভিযোগ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণবিষয়ক সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম শাখা।

ক্যাবের দাবি, মূলত বেশি দামে বিক্রির উদ্দেশে মজুত করতে গিয়ে এসব পেঁয়াজ পচে গেছে।

বেশি লাভের আশায় চট্টগ্রামের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জ থেকে প্রতি বস্তা পেঁয়াজ ১শ টাকা করে কিনেছেন নুরুল ইসলাম ও দ্বীন ইসলাম নামে দুই ভাই। অথচ বাজারে এখন পেঁয়াজের দাম ২৫০ টাকা। তবে তাদের কেনা পেঁয়াজ বেশির ভাগই পচা। লাভের আশায় পচা পেঁয়াজ কিনলেও কাঙ্ক্ষিত দামে বিক্রি করতে না পেরে ফেলে দিতে হচ্ছে কর্ণফুলী নদীতে।

নুরুল ইসলাম ও দ্বীন ইসলাম জানান, ১৮ বস্তা পেঁয়াজ কিনেছেন তারা। তিন বস্তা পচে যাওয়ায় নদীতে ফেলে দিতে হয়েছে।

এদিকে খাতুনগঞ্জে বিভিন্ন গুদামে পড়ে আছে বিপুল পরিমাণ পচা পেঁয়াজ।

ব্যবসায়ীদের দাবি, মিয়ানমার থেকে নৌপথে আমদানির সময় পানি পড়ে পেঁয়াজ নষ্ট হয়েছে। তাই তারা কম দামে পেঁয়াজ বিক্রি করছে।

চট্টগ্রাম খাতুনগঞ্জের হামিদ উল্লাহ মার্কেটের সাধারণ সম্পাদক ইদ্রিচ আলী বলেন, মিয়ানমার থেকেই পচা পেঁয়াজ আসছে। মজুদ নাই তাই পেঁয়াজের দাম বাড়ছে।

চট্টগ্রাম ক্যাবের এস এম নাজের হোসেন বলেন, পেঁয়াজ সংকটের মূল কারণ মজুদদারি। মজুদদারির মাধ্যমে দাম বাড়ানোর যে প্রক্রিয়া করেছিলে সেই জায়গায় প্রশাসন মজুদদারির নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা না নিতে পারায় আজকে পেঁয়াজের দাম বেড়েছে।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ