ইয়াবা নিয়ে এখন মিয়ানমারও ভুগছে : বিজিবি প্রধান

 

ইয়াবার পাচার ঠেকাতে সীমান্তে মিয়ানমার সহযোগীতা না করায় এখন ওই দেশটিও (মিয়ানমার) ভুগছে বলে মন্তব্য করেছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। বুধবার (৮ জানুয়ারি) ঢাকায় অনুষ্ঠিত মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত সম্মেলন চলাকালে বিজিবি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

বিজিবি প্রধান বলেন, ভারত থেকে আসা ফেনসিডিলকে ছাপিয়ে গত দেড় দশকে ইয়াবা পাচার শীর্ষে অবস্থান করছে। আর এই ইয়াবার বড় বড় চালান আসে মিয়ানমার থেকে।

রাজধানীর পিলখানায় ওই সংবাদ সম্মেলনে বিজিবি প্রধান বলেন, সীমান্ত এলাকায় যেকোন ধরণের মাদক বা ইয়াবা পাচার রোধে বাংলাদেশ ‘জিরো টলারেন্স’ নীতি বজায় রাখবে। এছাড়া মিয়ানমার সরকারও তাদের জাতীয় মাদক নিয়ন্ত্রণ নীতি অনুযায়ী মাদকবিরোধী কার্যক্রম অব্যাহত রাখবে।

এসময় তিনি বলেন, মিয়ানমারও অনেক ইয়াবা ধ্বংস করেছে। তারপরও এখন তারা ইয়াবা নিয়ে ভুগছে। আমরা আহবান জানাই, মিয়ানমার যেন মাদকবিরোধী অভিযান আরও জোরদার করে।

জানা গেছে, বিজিবির সঙ্গে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির পাঁচ দিনের এই সম্মেলন শুরু হয় গত ৫ জানুয়ারি। মিয়ানমারের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ, পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থান তাদের ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বিজিবির নেতৃত্ব দিচ্ছেন মেজর জেনারেল সাফিনুল।

 

টাইমস/এসএন/আরএ

Share this news on: