শীতে সবজি বাজারে অস্বস্তি

চলছে শীত মৌসুম। ওই মৌসুমে বাজারগুলোতে সবজিতে ভরপুর থাকে। অন্যান্য বছরের মত এবারও বাজারগুলোতে সবজিতে ভরপুর রয়েছে। কিন্তু অন্যান্য বছরের তুলনায় এবার সবজিগুলো অনেক বেশি দামে বিক্রি হচ্ছে। এতে ক্রেতারা রয়েছেন অস্বস্তিতে। শুক্রবার রাজধানীর বিভিন্ন সবজি বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

রাজধানীর বিভিন্ন বাজারে গিয়ে দেখা গেছে, নতুন আলু প্রতি কেজি ৩০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৩০ টাকা, ছোট পিস বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৬০ টাকা, কেজি ধুন্দল ৬০ টাকা, চিচিঙ্গার ঝাঝটাও বেশি, ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা অন্য বারের তুলানায় ৫ থেকে ৬টাকা করে বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে, মানিকগঞ্জ থেকে নিয়ে আসা শিম বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। অন্য শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়। গত সপ্তাহের ন্যায় প্রকার ও মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা কেজি। কাঁচা টমেটোর দাম কমে ২০ টাকা হলেও এখনো দামে বেশি পাকা টমেটো। ৩৫ টাকার নিচে মিলছে না পাকা টমেটো, ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা পিস, বাধা কপি ১০ থেকে ২৫ টাকা, কাঁচা কলার হালি ২৫ থেকে ৩০ টাকা। এর বাইরে কাঁচা পেপে ২০ টাকা, গাজর ৩০ টাকা, শসা ৪০ কেজিতে বিক্রি হচ্ছে। শালগমে দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। গত সপ্তাহে ছিল ১৫ থেকে ২০ টাকা। এখন বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়।

কল্যাণপুর নতুন বাজারে আয়েশা রহমতুল্লাহ নামে নারী ক্রেতা বলেন, নতুন সবজিতে একটা আগ্রহ থাকে। কিন্তু দেখুন আলু, চিচিঙ্গা, ধুন্দলের দাম বেশি। তাই কম কম করে কিনতে হচ্ছে।

রেজাউল মিয়া নামে এক ব্যবসায়ী বলেন, চিচিঙ্গা ও ধুন্দল এখনো বাজারে সেভাবে আসেনি, তাই দামও বেশি।

সবজি বিক্রেতা আজগর আলী বলেন, নতুন সবজি কেনা বেশি পড়া কমে বিক্রির সুযোগ নেই। তবে আগামী সপ্তাহে দাম কিছুটা কমতে পারে।

টাইমস/কেআরএস

Share this news on: