চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

দিন যতোই যাচ্ছে চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাব ততই ভয়ঙ্কর হচ্ছে। বিশ্বব্যাপী নতুন এই প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে, যাদের অধিকাংশই চীনের নাগরিক এবং সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্স

রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে নতুন করোনাভাইরাসে দেশটিতে এক হাজার ৯৭৫ জনের আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে। এছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৬ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে।

এই প্রাদুর্ভাবের কারণে এক কোটি ১০ লাখ বাসিন্দার উহান শহরে জরুরি যানবাহন ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

বেইজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ লোকজনকে হাত না মেলানোর আহ্বান জানিয়েছে, তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করার পরামর্শ দিয়েছে। রোববার সকালে শহরের মোবাইল ফোন ব্যবহারকারী বাসিন্দাদের কাছে ক্ষুদে বার্তা পাঠিয়ে এ আহ্বান জানানো হয়।

এদিকে চীন থেকে ফেরা এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে বলে সন্দেহ করছে ইসরায়েল। শনিবার ওই ব্যক্তিকে দেশটির তেল আবিবের শেবা হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর রয়টার্স, জিউস প্রেস

এছাড়া পার্শ্ববর্তী দেশ নেপালেও করোনাভাইরাসে আক্রান্ত একজনকে সনাক্ত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই তথ্য নিশ্চিত করেছে।

শনিবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে। নতুন ভাইরাসটির প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্তৃপক্ষগুলো জরুরি ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

 

টাইমস/জিএস

Share this news on: