জেনে নিন, ফল খাওয়ার সঠিক সময়

আমরা সবাই কমবেশি জানি যে, ফল খাওয়ার স্বাস্থ্য উপকারিতার শেষ নেই। দেহের প্রয়োজনীয় নানা পুষ্টি উপাদানের চাহিদা পূরণে প্রতিদিন ফল খাওয়া উচিৎ। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি- এই ফল খাওয়া নিয়ে বেশ কিছু ভ্রান্ত ধারণা আমাদের সমাজে প্রচলিত রয়েছে। এমনকি ইন্টারনেটেও ভুল তথ্য সমৃদ্ধ আর্টিক্যালের ছড়াছড়ি।

অনেকে বলে থাকেন সূর্য ডোবার পর ফল খাওয়া যাবে না, কেউ কেউ বলেন খাওয়ার আগে বা পরে ফল খাওয়া নিষেধ। ফল খাওয়ার সঠিক সময় নিয়ে এমন বেশ কিছু ‘মিথ’ প্রচলিত রয়েছে।

চলুন মিথ আর বাস্তবতা সম্পর্কে জেনে নিই

সব সময় খালি পেটে ফল খেতে হবে
ফল খাবার সময় নিয়ে সর্বাধিক প্রচলিত মিথটি হচ্ছে- ফল খেতে হবে খালি পেটে। বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত ওয়েবসাইটে আপনি এরকম ভ্রান্ত পরামর্শ দেখতে পাবেন। তাদের দাবি, খাওয়ার সময় বা পরে ফল খেলে খাদ্য হজম হয় না এবং গ্যাস, পেট ব্যথাসহ নানা হজমের সমস্যা দেখা দেয়।

কিন্তু বাস্তবতা হলো, ফলে উচ্চ পরিমাণে খাদ্য আঁশ থাকার কারণে খাওয়ার সময় বা অব্যাহতি পরে ফল খেলে হজম প্রক্রিয়া কিছুটা ধীর হয়। তবে এতটাও ধীর হয় না, যার ফলে হজমে সমস্যা দেখা দিতে পারে।

বিভিন্ন গবেষণা বলছে, ফল খাওয়ার ফলে যতটা ধীরে খাবার হজম হয় তা স্বাস্থ্যের জন্য ইতিবাচক এবং এর ফলে অনেকটা সময় পেট ভর্তি মনে হয়। ফলে যারা ওজন কমানোর স্বার্থে কম ক্যালোরি গ্রহণ করতে ইচ্ছুক তাদের জন্য এটি খুবই আদর্শ।

আবার আপনি চাইলে খালি পেটেও ফল খেতে পারেন। তবে খালি পেটে ফল খেলে কোনো কোনো ক্ষেত্রে গ্যাস হবার সম্ভাবনা থাকে।

সূর্য ডোবার পর ফল খাওয়া যাবে না
আরেকটি প্রচলিত বিশ্বাস হলো সূর্য ডোবার পর কোনো প্রকার ফল খাওয়া যাবে না। কিন্তু কেন খাওয়া যাবে না তার পেছনে কোনো যৌক্তিক কারণ খুঁজে পাওয়া যায় না। দিনে রাতে যে কোনো সময় ফল খাওয়া যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন বলছে, রাতে ঘুমানোর আগে যে কোনো ভারী খাবার বা প্রক্রিয়াজাত খাবার খেলে তা ঘুমে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তবে এক্ষেত্রে ফল খাওয়া যেতে পারে, বেশ কিছু ফল ঘুমাতেও সহায়তা করবে। যেমন কলা-খেজুর প্রভৃতি ঘুমাতে সাহায্য করবে।

এবার জেনে নিন, ফল খাওয়ার সঠিক সময়
স্বাস্থ্য বিজ্ঞান বলছে, দিন বা রাতের যে কোনো সময় ফল খাওয়া যেতে পারে। ফল খাওয়ার কোনো বিশেষ সময় নেই বা বিশেষ সময়ে ফল খেয়ে আলাদা কোনো সুফল পাওয়া যায় না। একইসঙ্গে বিশেষ কোনো সময়ে ফল খেলে নেতিবাচক কিছু হয় না।

পুষ্টিবিদ ডা. রূপালী দত্তের মতে, ‌‘ফল খাওয়ার জন্য কোনো ভাল বা খারাপ সময় নেই। ফল স্বাস্থ্যকর ও পুষ্টিকর, তাই দিনের প্রায় যে কোনো সময়েই এটি খাওয়া ভালো। আপনি চাইলে ভরা বা খালি পেটে ফল খেতে পারেন। তবে, খুব ভারী খাবার খাওয়ার পর সামান্য বিরতি দিয়ে ফল খাওয়াই ভালো। তথ্যসূত্র: হেলথলাইন, মেডিক্যাল নিউজ টুডে ও এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: