নিমপাতা দিয়ে কীটনাশক তৈরির কৌশল

আজকাল প্রায় সব বাড়িতেই কিছু না কিছু গাছ থাকে। ফল, ফুল বা পাতাবাহার জাতীয় গাছই দেখা যায় সাধারণত। অনেকে আবার বারান্দা বা ছাদে জায়গা থাকলে শাক বা সবজিও চাষ করেন। এসব গাছে বাজার থেকে কেনা রাসায়নিক কীটনাশক ব্যবহার না করে ঘরেই বানিয়ে নিতে পারেন প্রকৃতিবান্ধব কীটনাশক। এতে আমাদের চারপাশে প্রকৃতি থাকবে নির্মল ও সুন্দর। আর এর জন্য প্রয়োজন নিমপাতা।

নিমপাতা দিয়ে শক্তিশালী কীটনাশক তৈরি করা যায় । নিমপাতা থেকে তৈরি কীটনাশক দিয়ে প্রায় সব ধরনের পোকা দমন করা যায় । বিশেষ করে বিটল, সাদা মাছি, বিছা পোকা, জবপোকা ইত্যাদি। এই কীটনাশক প্রয়োগ করে সম্পূর্ণ বিষমুক্ত ও প্রাকৃতিক উপায়ে ফল ফসল উৎপাদন করা সম্ভব। শুধু নিমের পাতাই নয়, এর বীজ থেকে তৈরি তেল এবং এর ফল থেকেও তৈরি করা সম্ভব এই কীটনাশক।

কীটনাশক তৈরির কৌশল
প্রথমে নিমপাতা সংগ্রহ করে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি পাত্রে ১০ কেজি ওজনের পাতার সঙ্গে প্রয়োজন মত পানি মিশিয়ে সেদ্ধ করে নিতে হবে। আর সেদ্ধ করার সময় পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। সেদ্ধ করার পর পাত্রটি ১২ ঘণ্টা ঢেকে রাখতে হবে। ১২ ঘণ্টা পর একটি ছাঁকনি দিয়ে নিমপাতা সেদ্ধ করা নির্যাসযুক্ত পানি ছেঁকে নিতে হবে। এবার দ্রবণটি সংগ্রহ করে রাখার জন্য প্রস্তুত হয়েছে। দ্রবণটি ফ্রিজে রেখে ২-৩ মাস পর্যন্ত রাখা যায়।

নিমের বীজ থেকে কীটনাশক তৈরি করতে চাইলে প্রথমে বীজ গুড়ো করে নিতে হবে। বাকি সব নিয়ম কানুন ও পরিমাণ একই থাকবে।

ব্যবহার মাত্রা
ব্যবহার করার সময় প্রতি ১০ লিটার পানিতে ৫ থেকে ১০% হারে তৈরি করা দ্রবণটি ব্যবহার করতে হবে। তবে পোকার আক্রমণ বেশি হলে বেশি পরিমাণেও ব্যবহার করা যায়। এতে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এই মিশ্রণটির সঙ্গে কিছু পরিমাণে সাবানের ফেনা ব্যবহার করলে এর কার্যকারিতা অনেক বেড়ে যায়।

প্রাকৃতিক উপায়ে তৈরি এই কীটনাশক ব্যবহার করে খুব সহজেই বিষমুক্ত শাকসবজি ও ফলমূল উৎপাদন করা সম্ভব হবে। অনেকেই নিজেদের বাড়িতে বাগান করে ফল ও সবজি চাষ করে। কিন্তু তারা কোনো রাসায়নিক কীটনাশক ব্যবহার করতে চান না। তাই উপরে বর্ণিত পদ্ধতিতে নিমপাতা থেকে কীটনাশক তৈরি করে তা ব্যবহার করে তারা খুব সহজেই বাড়িতে ও ছাদে বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারবেন।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ

img
নিউ নর্মালে সশরীর পরীক্ষা অনুষ্ঠিত চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে Sep 20, 2021
img
রাশিয়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুক হামলা, নিহত ৮ Sep 20, 2021
img
রাশিয়ার ক্ষমতায় আবার পুতিন! Sep 20, 2021
img
অস্ত্র মামলায় স্বাস্থ্যের মালেকের ৩০ বছর কারাদণ্ড Sep 20, 2021
img
নির্বাচনি সহিংসতায় কক্সবাজারে প্রাণহানি Sep 20, 2021
img
চ্যাম্পিয়ন হওয়ার ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চাই: তামিম Sep 20, 2021
ধর্মীয় দৃষ্টিভঙ্গি ও বিতর্ককে সঙ্গে নিয়েই বাড়ছে ট্যাটু করার প্রবণতা Sep 20, 2021
img
বাংলাদেশ থেকে থাই ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার Sep 20, 2021
img
আফগানিস্তানে নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করায় নারীদের বিক্ষোভ Sep 20, 2021
img
১৬০ ইউপিতে ভোট চলছে, বিনা ভোটে নির্বাচিত ৪৪ Sep 20, 2021