বাংলাদেশকে লকডাউন ঘোষণা করুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সারা বাংলাদেশকে লকডাউন ও জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এই পরামর্শ দিয়েছে সংস্থাটি।

শনিবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে বৈঠকে এ পরামর্শ দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাবলিক হেলথ ইমার্জেন্সি প্রধান ডা. ইআই সাক্কা হাম্মান, ইউএস সিডিসি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিহাল এ ফ্রাদমান প্রমুখ। বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাঈদ খোকন।

এসময় সাঈদ খোকন বলেন, ঢাকা একটি জনবহুল শহর। বাংলাদেশও জনবহুল দেশ। কাজেই পুরো দেশ লকডাউন বা অবরোধ করা কঠিন হবে। এই ব্যাপারটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের বুঝিয়েছি। তারপরও দেশে জরুরি অবস্থা জারি বা কয়েকটি অঞ্চলে ভাগ করে সারাদেশ লকডাউন করা যায় কিনা সে ব্যাপারে তারা পরামর্শ দিয়েছেন।

সাঈদ খোকন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা জানিয়েছেন, বাংলাদেশে করোনাভাইরাস ভয়াবহ হতে পারে। তাই এখনই সর্বশক্তি দিয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন তারা।

এসময় ঢাকায় নিযুক্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিক প্রতিনিধি ড. বর্ধন জং রানা বলেন, আমরা এ বিষয়ে কোনও সিদ্ধান্ত দিতে পারি না। এটা রাষ্ট্রের বিষয়। আমরা শুধু পরামর্শ দিয়েছি। কারণ আমরা ধারণা করছি, বাংলাদেশে অনেক ঝুঁকিপূর্ণ অবস্থা তৈরির সম্ভাবনা রয়েছে।

এদিকে বৈঠকে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ বলেন, লকডাউন করার সিদ্ধান্ত আমরা নিতে পারিনা। এটা সরকার বিবেচনা করবে। সরকার যদি মনে করে, তবে দেশের বৃহৎ স্বার্থে জরুরি অবস্থা বা লকডাউন করতে পারে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: