ভ্যাকসিন ছাড়াই নির্মূল হবে করোনাভাইরাস!

প্রাণঘাতী করোনাভাইরাসের লাগাম টানতে বিশ্বের দিকে দিকে চলছে গবেষণা। ভ্যাকসিন আবিষ্কারের পথে এরই মধ্যে বেশ কিছু আশার কথা শুনা গেলেও শেষ পর্যন্ত তা অধরাই রয়ে গেছে। সর্বশেষ অনেক গবেষকই বলেছেন, ভ্যাকসিনের আশায় না থেকে মানুষের শরীরের ইমিউনিটি বাড়াতে হবে। কিন্তু এসব তত্ব ও তথ্যকে ভুল প্রমাণ করতে যাচ্ছে একদল চীনা গবেষক।

চীনের পেকিং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছে, ভ্যাকসিন ছাড়াই শুধু ওষুধ প্রয়োগের মাধ্যমে করোনাভাইরাস নির্মূল করা সম্ভব। গবেষকদের দাবি, করোনা আক্রান্ত প্রাণীর শরীরে ওই ওষুধের ব্যবহারে সফলতা এসেছে। এখন শুধু মানুষের শরীরে ওষুধটির পরীক্ষামুলক ব্যবহার বাকি।

চীনা গবেষকদের তথ্য মতে, এই ওষুধটি করোনাভাইরাস আক্রান্ত রোগীকে দ্রুততম সময়ের মধ্যে সুস্থ করে তুলবে। এছাড়া এই ওষুধ মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করতে পারে। ভাইরাসের সংক্রামক সেল প্রতিরোধে এই ওষুধটি মানুষের শরীরের নিরপেক্ষ অ্যান্টিবডিগুলোকে ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে বলে চীনা গবেষকরা জানিয়েছেন।

এ ব্যাপারে বেইজিং ইউনিভার্সিটির এ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্সের পরিচালক সাননি জি বলছেন, আমরা যেদিন করোনা সংক্রমিত ইঁদুরগুলোকে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলো দিয়েছিলাম, তার পাঁচ দিন পর ভাইরাল লোডটির ২৫০০ ফ্যাক্টর হ্রাস পেয়েছে বলে দেখেছি। তার মানে এটা পরিষ্কার যে, করোনা নির্মূলে এই ওষুধের যথেষ্ট ক্ষমতা রয়েছে।

তিনি আরও বলেন, কোনো ভ্যাকসিন ছাড়াই একটি কার্যকর ওষুধ দিয়ে আমরা মহামারি বন্ধ করতে সক্ষম হবো। সূত্র- এএফপি

 

টাইমস/এসএন

Share this news on: