বাবা রিকশাচালক : দুই ছেলে বিসিএস ক্যাডার, আরেকজন ডাক্তার!

আব্দুল খালেক শেখের বাড়ি বাগেরহাটের কাঁঠাল গ্রামে। হলেও দেশ স্বাধীন হওয়ার পর থেকে তিনি খুলনায় বসবাস করতে শুরু করেন। অভাবের সংসারে নুন আনতে পানতা ফুরোয় তবুও তিনি তার সন্তানদের উচ্চশিক্ষিত করেছেন। খুলনা শিপইয়ার্ডে বেশ কয়েক বছর চাকরি করেছেন। পরে তিনি রিকশা চালানো শুরু করেন। এভাবেই কষ্ট করে সংসার সামলে তিনি তার দুই ছেলেক বিসিএস ক্যাডার ও এক ছেলেকে ডাক্তার বানিয়েছেন। আবদুল খালেক শেখ নিজে শিক্ষিত হতে না পারলেও ছেলেদের পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত করেননি তিনি।

জানা গেছে, আবদুল খালেক বিয়ে করেন ৪০ বছর বয়সে। সংসারে অভাবের কারণে তার স্ত্রীও একটি ফ্যাকটরিতে কাজ করতেন। তবে টানাটুনির সংসাদের তাদের বড় পাওয়া ছেলেদের তারা মানুষ করতে পেরেছেন। বড় ছেলে টুটুল শেখ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পড়াশোনা শেষে ৩৪তম বিসিএসে উত্তীর্ণ হয়েছেন। তিনি গাইবান্ধা জেলায় চাকরি করছেন। মেজ ছেলে ইব্রাহিম শেখ পড়াশোনা করেছেন খুলনার সরকারি বিএল কলেজে। তিনিও অর্থনীতির ছাত্র। পড়াশোনা করে ৩৬তম বিসিএসে উত্তীর্ণ হয়েছেন তিনি। বর্তমানে আছেন ঢাকায়। আর ছোট ছেলে সোহরাব শেখ খুলনা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস শেষ করে ইন্টার্ন করছেন।

আবদুল খালেক জানালেন, সংসার চালাতে কষ্ট হলেও ছেলেদের শিক্ষিত করতে প্রাণপণ চেষ্টা করেছেন তিনি। তার ছেলেরা সংসারে কষ্ট দেখে টিউশনি করিয়ে পড়াশোনা করেছে। আজ তারা মানুষের মত মানুষ হওয়ায় বুকভরে তৃপ্তির নি:শ্বাস নিতে পারছেন তিনি।

টাইমস/জেকে

Share this news on:

সর্বশেষ