ক্ষয়ক্ষতির খবর নিতে মমতাকে ফোন করলেন প্রধানমন্ত্রী

সুপার সাইক্লোন বা ঘূর্ণিঝড় আম্পানে ক্ষয়ক্ষতির খবর নিতে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে ফোন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোনালাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের ক্ষয়ক্ষতির জন্য সহমর্মিতা জানান। এসময় তিনি আম্পানের আঘাতে পশ্চিমবঙ্গের নিহতদের জন্য গভীর সমবেদনা জানান।

শুক্রবার সকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

এর আগে বুধবার বিকাল থেকে শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে ভয়াবহ তান্ডব চালায় অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘আম্পান’। আম্পানের আঘাতে পশ্চিমবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে, হাওড়া, হুগলী এবং পশ্চিম মেদিনীপুর লন্ডভন্ড হয়ে গেছে।

এসব এলাকার অসংখ্য গাছ-পালা উপড়ে গেছে। হাজার হাজার ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে। এছাড়া পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে তিনজনই কলকাতার বাসিন্দা।

এদিকে বুধবার বিকাল থেকেই বাংলাদেশের উপকূলীয় জেলা সাতক্ষীরা ও সুন্দরবন অংশের ওপর আঘাত হানতে শুরু করে আম্পান। তবে উপকূলীয় জেলাগুলোতে আঘাত না করলেও খুলনা বিভাগের সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও ঝিনাইদহের ওপর দিয়ে রাজশাহীর দিকে এগিয়ে যায় আম্পান। বুধবার রাত ১০টার পর থেকে শুরু হয়ে বৃহস্পতিবার ভোর সাড়ে তিনটা পর্যন্ত আম্পানের তান্ডব চলে এসব এলাকায়।

এতে এসব অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে রাজশাহীতে আঘাত হানে আম্পান। পরে বৃষ্টি ঝরিয়ে শক্তি হারিয়ে দুর্বল হয়ে সকাল সাড়ে নয়টার দিকে রংপুর দিয়ে বাংলাদেশ অতিক্রম সুপার সাইক্লোন বা ঘূর্ণিঝড়।

দেশে আম্পানের আঘাতে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

 

টাইমস/এসএন

Share this news on: