ভারতে তিন কিলোমিটার দীর্ঘ পঙ্গপালের হানা, সর্তক প্রশাসন

করোনাভাইরাসের কারণে টালমাটাল সারা বিশ্ব। এর প্রভাব থেকে রক্ষায় পায়নি ভারতও। এবার সেখানে আরেকটি নতুন ভয়াবহ দুর্যোগ দেখা দিতে যাচ্ছে। দেশটির উত্তরাঞ্চলে আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ একটি পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়েছে। এরপরই নড়েচড়ে বসেছে সেখানকার প্রশাসন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ঝাঁসি জেলার প্রশাসন সেখানকার দমকল বাহিনীকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে। তাদেরকে পতঙ্গ মারার রাসায়নিক নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে। উত্তরপ্রদেশের এই জেলায় পঙ্গপাল ধেয়ে আসায় এই প্রস্তুতি শুরু করেছে প্রশাসন।

জানা গেছে, এই পোকা শস্য ও সবজি ধ্বংস করে দিতে পারে। জেলাশাসক অন্দ্র ভামসি এ নিয়ে সম্প্রতি স্থানীয়দের সঙ্গে একটি বৈঠকও করেছেন।

তিনি জানান, গ্রামের মানুষকে পঙ্গপালের গতিবিধি নিয়ে কন্ট্রোল রুমে খবর দিতে বলা হয়েছে। যেখানে সবুজ ঘাস ও ফসলের আধিক্য, পঙ্গপাল সেদিকেই যায়। তাই তাদের গতিবিধি বিস্তারিত জানলেই তা জানিয়ে দিতে হবে।

ঝাঁসি জেলার কৃষি বিভাগের উপ-পরিচালক কামাল কাটিয়ার বলেন, এগিয়ে আসা পঙ্গপালের ঝাঁকটি আকারে ছোট। আমরা খবর পেয়েছি, দেশে আড়াই থেকে ৩ কিলোমিটার দীর্ঘ পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়েছে। পঙ্গপাল মোকাবিলায় সহায়তা করতে রাজস্থানের কোটা থেকে একটি বিশেষজ্ঞ দল আসছে।

তিনি আরও জানান, বর্তমানে পঙ্গপালের ঝাঁকটি ঝাঁসির বাঙ্গরা মগরপুরে অবস্থান করছে। রাতে পঙ্গপালের ঝাঁকে কীটনাশক স্প্রে করা হবে।

তবে কোন দেশ থেকে এই পঙ্গপালের ঝাঁক ভারতে প্রবেশ করেছে সে ব্যাপারে কোনও তথ্য দেননি এই কর্মকর্তা।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ