সেনা বাড়াচ্ছে ভারত-চীন, লাদাখ সীমান্তে উত্তেজনা

প্রায় দুই সপ্তাহ ধরে লাদাখ ও সিকিম সীমান্তে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় অতিরিক্ত সেনা মোতায়েন করে আসছে চীন ও ভারত। এর আগে এ সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে একাধিকবার সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসবের জেরে লাদাখের পরিস্থিতি দিনদিন উত্তপ্ত হয়ে উঠেছে।

সেনাবাহিনীর শীর্ষস্থানীয় একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্যানগং সো ও গালওয়ান উপত্যকায় শক্তি বাড়িয়েছে ভারতীয় সেনাবাহিনী। আগে থেকেই অবশ্য ওই দুই অঞ্চলে ২ থেকে আড়াই হাজার চীনা সেনা মোতায়েন রয়েছে।

নামপ্রকাশে অনিচ্ছুক ভারতের এক শীর্ষ সেনা কর্মকর্তা জানিয়েছেন, ভারতীয় সেনার শক্তি এই অঞ্চলে যথেষ্ট বেশি রয়েছে। যদিও দুদেশের সীমান্তের বহু উল্লেখযোগ্য স্থানে চীনা সেনার বিরুদ্ধে সীমান্ত পেরোনোর অভিযোগ করে আসছে ভারত। এনিয়ে ভারত যথেষ্ট উদ্বিগ্নও বটে।

এ বিষয়ে নর্দান আর্মি কমান্ডার লে.জে (অব.) ডিএস হুডা মনে করেন, বিষয়টা গুরুতর। এটা কোনো সাধারণ সীমা লঙ্ঘন নয়। গালওয়ানের মতো এলাকায় চীনা সেনাদের সীমান্ত অতিক্রম করা ভারতের জন্য অবশ্যই উদ্বেগের বিষয়।

জানা গেছে, গত দুই সপ্তাহ ধরে গালওয়ান উপত্যকায় শক্তি বাড়িয়েছে চীনা সেনাবাহিনী। সীমান্ত ঘেঁষে চীন ১০০টি সেনা শিবির তৈরি করেছে। এছাড়া বাঙ্কার নির্মাণের ভারী উপকরণও মজুত করেছে চীনা সেনারা।

এরই পরিপ্রেক্ষিতে ডেমচক ও দৌলত বাগ ওল্ডিসহ বিভিন্ন স্থানে ভারতীয় সেনারা ‘আক্রমণাত্মক টহলদারি’ শুরু করেছে।

প্রসঙ্গত, ৫ মে ২৫০ চীনা সেনা ও ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনার পর থেকেই পূর্ব লাদাখের পরিস্থিতি ক্রমেই উত্যপ্ত হয়ে ওঠে। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত প্রায় তিন হাজার ৪৮৮ কিলোমিটার জুড়ে চীনের সঙ্গে ভারতে সীমান্ত রয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ