করোনার সংক্রমণ কমাতে খুলে দিন ঘরের জানালা

গোটা বিশ্বে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নোভেল করোনাভাইরাস। গুঁড়িয়ে দিচ্ছে মানবজাতির সভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। এই অবস্থায় করোনার সংক্রমণ হাত থেকে মানুষ নানা সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছেন।

করোনাভাইরাসের এমন গতিবিধি নিয়ে গবেষকরা নিয়মিতই জানাচ্ছেন নতুন নতুন তথ্য। তাদের মতে, যেখানে বাতাস থাকে সেখানে করোনা সংক্রমণের সম্ভাবনা কম। এ কারণে গাড়িতে এসি না চালিয়ে ভ্রমণ করার পরামর্শ দিয়েছেন তারা।

একই কথা তারা জানিয়েছেন ঘরের ব্যাপারেও। গবেষকরা বলছেন, বাড়িতে যদি যথেষ্ট পরিমাণ আলো-বাতাস থাকে তাহলেই করোনা সংক্রমণের পরিমাণ কমতে পারে। আর হাওয়া বাতাস চলাচল না করলে সংক্রমণের পরিমাণ বাড়তে পারে। এ কারণে করোনা এড়াতে জানালা খুলে রাখার কথা বলেছেন তারা।

একটি গবেষণায় জানা গেছে, করোনাভাইরাসের আকৃতি ১০০ মাইক্রোনের থেকে কম কম। এটি হাঁচি বা কাশির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। এর মধ্যে পানি, লবণ ইত্যাদি নানারকম উপাদান থাকে।

কিন্তু এটি থেকে পানি বাষ্প হয়ে গেলে অন্য উপাদান গুলি হাল্কা হয়ে যায় এবং সেটি বাতাসে উড়ে বেড়ানোর যোগ্য হয়ে ওঠে। এ কারণে যদি কোনো ঘরের দরজা-জানালা বন্ধ করা থাকে, তাহলে ঘরের মধ্যে সহজে বাতাসে ঘুরে বেড়াতে পারে ভাইরাস। কিন্তু বাতাস চলাচল করলে সেটি ভেসে যেতে পারে।

গবেষকরা বলছেন, অনেক সময়েই যান্ত্রিক ভেন্টিলেশনের ফলে ভাইরাস ঘরের মধ্যেই থেকে যেতে পারে। সেই কারণেই প্রাকৃতিক ভেন্টিলেশনের প্রয়োজন। জানালা-দরজা খুলে দিলেই সেই প্রাকৃতিক ভেন্টিলেশন সহজে পাওয়া যাবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ