কোভিড-১৯ : রক্তের গ্রুপ ‘এ’ হলে ঝুঁকি ৫০ ভাগ বেশি

জিনগত বৈচিত্র্যের কারণে কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে আলাদা আলাদা প্রভাব দেখা গেছে বলে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। মানবদেহে করোনাভাইরাসের সংক্রমণ শক্তি নিয়ে ইউরোপীয় বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। দ্য নিউ ইয়র্ক টাইমস

গবেষণায় বলা হয়েছে, এটাই প্রথম গবেষণা যেখানে কোভিড -১৯ এর সঙ্গে জিনগত প্রভাবের সম্পর্ক খুঁজে পাওয়া গেছে। এই জিনগত বৈচিত্র্যের কারণেই কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে আলাদা আলাদা প্রভাব দেখা যায়।

এতদিন শুধু ধারণা করা হয়েছে, কোভিড -১৯ এ আক্রান্ত হলে রোগীর অবস্থা গুরুতর হবে কিনা তা নির্ভর করে তার বয়স ও স্বাস্থ্যের অবস্থার ওপর। তবে এবার জানা গেলো, এতে জেনেটিক গঠনও গুরুত্বপূর্ণ । বিজ্ঞানীরা আশা করছেন, ডিএনএ গবেষণা করে তারা ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের আলাদা করতে পারবেন।

তারা খুঁজে পেয়েছেন যে, যাদের রক্তের গ্রুপ ‘এ পজিটিভ’ বা ‘এ নেগেটিভ’ তাদের গুরুতর অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। গবেষণা অনুযায়ী, রক্তের গ্রুপ ‘এ’ হলে তার ভেন্টিলেটর লাগার সম্ভাবনা অন্য গ্রুপগুলোর থেকে ৫০ ভাগ বেশি। অর্থাৎ, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এই ধরনের রক্তের গ্রুপ যাদের রয়েছে, তারা অনেক বেশি ঝুঁকিতে রয়েছেন।

এ গবেষণায় বিজ্ঞানীরা অক্সিজেন অথবা ভেন্টিলেটর লেগেছিল এমন এক হাজার ৬১০ জন কোভিড-১৯ আক্রান্ত রোগীর দেহ থেকে রক্ত সংগ্রহ করেছেন। এরপর সবার ডিএনএর তথ্য বের করে আনা হয়। এর সঙ্গে সুস্থ ২ হাজার ২০৫ জনের ডিএনএর পার্থক্য নির্ণয় করেন তারা।

এর আগে, চীনা বিজ্ঞানীরাও জানিয়েছিলেন যে, রক্তের গ্রুপ ‘এ’ হলে তার অবস্থা সংকটাপন্ন হওয়ার আশঙ্কা বেশি। তবে এখনো প্রশ্ন থেকে যাচ্ছে যে, রক্তের গ্রুপ কেনো এমন রোগের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারবে! এ প্রশ্নের উত্তর খুঁজতে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। ।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ