ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করুন: কাদের

ঈদুল আজহার আগেই পোশাক শিল্পসহ অন্যান্য ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া কারখানা মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, শ্রমিকদের প্রতি সহমর্মিতা দেখান। মানুষের পাশে দাঁড়ান।

শনিবার সকালে নিজের সরকারি বাসভবনে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ব্রিফিংয়ে সেতুমন্ত্রী বলেন, ঈদুল আজহার তিন দিন আগে থেকে সড়ক-মহাসড়কে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান বন্ধ রাখা হবে। তবে কৃষি, শিল্প ও রফতানিমুখী পণ্য, চিকিৎসা সরঞ্জাম, ত্রাণ, জ্বালানী, ওষুধ, খাদ্যদ্রব্য, পচনশীল পণ্যসহ জরুরি সার্ভিসের পরিবহন চালু থাকবে।

মন্ত্রী জানান, ঈদের আগে-পরে মোট আট দিন সড়ক-মহাসড়ক সংলগ্ন সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে।

কোরবানির পশুর হাট বসানোর বিষয়ে মন্ত্রী বলেন, সড়ক-মহাসড়কের ওপরে কিংবা আশপাশে পশুরহাট বসানো যাবে না। এক্ষেত্রে অনলাইনে পশু বেচা-কেনার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

কোরবানির পশুরহাটে ফিটনেসবিহীন যানবাহন চলাচলের বিষয়ে তিনি বলেন, এরই মধ্যে ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ধর্মীয় অনুভূতির পাশাপাশি কোরবানি ঈদ দেশের অর্থনীতির সঙ্গে জড়িত। এই ঈদকে কেন্দ্র করে অনেক মানুষের জীবন ও জীবিকা নির্ভর করে। পশুপালন, খামার পরিচর্যা, পশুর চামড়া রপ্তানিসহ ঈদ-অর্থনীতি দেশের সার্বিক অর্থনৈতিক প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ব্রিফিংয়ে ওবায়দুল কাদের আরও বলেন, শেখ হাসিনার সরকার দেশের অর্থনীতির প্রতিটি খাত চাঙ্গা রাখতে ২০২০-২১ অর্থবছরের বাজেটে প্রণোদনাসহ নানামুখী উদ্যোগ নিয়েছে। যার সুফল দেশের মানুষ অচিরেই ভোগ করবে।

 

টাইমস/এসএন

Share this news on: