কাজাখস্তানে ছড়াচ্ছে করোনার চেয়েও প্রাণঘাতী ভাইরাস

কাজাখস্তানে ছড়িয়ে পড়া এক ‘অজানা নিউমোনিয়া’ রোগের ব্যাপারে সেখানকার চীনা দূতাবাস হুঁশিয়ারি দিয়ে বলেছে, এটি কোভিড-১৯ এর চেয়েও বেশি ভয়ংকর।

বার্তা সংস্থা রয়টার্স চীনা দূতাবাসের একটি বিবৃতি উদ্ধৃত করে বলছে, কাজাখস্তানের আটিরাউ, আকটোবে ও শাইমকেন্ট শহরে জুন মাসের মাঝামাঝি থেকে এই রোগ ছড়াতে শুরু করে।

চীনা দূতাবাসের বিবৃতিতে বলা হয়, এ বছরের প্রথম ছয় মাসে কাজাখস্তানে নিউমোনিয়ায় মারা গেছে এক হাজার সাতশ' ৭২ জন। এর মধ্যে কেবল জুন মাসেই মারা গেছে ৬২৮ জন।

এতে বলা হয়, “এই নিউমোনিয়ায় মৃত্যুর হার করোনাভাইরাসের কারণে হওয়া নিউমোনিয়ার চেয়ে অনেক বেশি।” বিবৃতিতে এই রোগের ব্যাপারে সতর্ক করে কাজাখস্তানে অবস্থানরত চীনা নাগরিকদের সরকারি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

তবে চীনের এই দাবি উড়িয়ে দিয়েছে কাজাখ কর্তৃপক্ষ। বলেছে, চীনা কর্মকর্তাদের এই দাবির সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। খবর রয়টার্স ও আনাদোলু এজেন্সির।

শুক্রবার এক বিবৃতিতে কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় ‘ভাইরাসজনিত নিউমোনিয়া’র উপস্থিতি স্বীকার করেছে। তবে সেটা মহামারীর আকারে ছড়িয়ে পড়েছে বলে চীনা কর্মকর্তাদের দাবি উড়িয়ে দিয়েছে। কাজাখ স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ব্যাকটেরিয়া, ফাঙ্গাল ও নিউমোনিয়া সংক্রান্ত সংক্রমণের তালিকা, যাতে অস্পষ্ট কারণে আক্রান্তের ঘটনা উল্লেখ করা হয়েছে।’

 

টাইমস/জিএস

Share this news on: