সিজিপিএ ২.৭৬ নিয়েও যেভাবে গুগলের স্বপ্নজয় চুয়েট ছাত্রের

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পড়াশোনা করেছেন আক্কাস উদ্দীন জিসান। মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ওই ছাত্র চুয়েট থেকে পাস করেন মাত্র সিজিপিএ ২.৭৬ নিয়ে। এ নিয়ে হতাশা থাকলেও জীবনের গল্পে তিনি সফল। হতাশা জয় করে তিনি চাকরি পান গুগলে।

জানা গেছে, গ্র্যাজুয়েশন শেষে চুয়েট ক্যাম্পাস রিক্রুটমেন্টে যোগ দেন Samsung Bangladesh এ। দুবছর পর আরেকটি সফটওয়্যার কোম্পানিতে যোগ দেন। সেখানে পাঁচমাস কাজ করার পর মাস্টার্সের উদ্দেশ্যে পাড়ি জমান আমেরিকায়। নর্থ ডাকোটা বিশ্ববিদ্যালয় থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স এবং “Autonomous localization of a UAV in a CAD model” এর উপর থিসিস সম্পন্ন করেন। শিকাগোতে HERE Technologies নামের একটি ম্যাপিং প্রতিষ্ঠানে ইন্টার্ন করেছেন তিনি। অটোমোবাইলের নেভিগেশন সিস্টেম নিয়ে কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। সেখানে ইমেজ এবং আইএমইউ ডাটা থেকে অটোমেটেড জেনারেশন নিয়ে কাজ করেন। এরপর NOD ল্যাবের SLAM টিমের হেড হিসেবেও নিযুক্ত ছিলেন।

জিসান হ্যান্ড হেল্ড ডিভাইস ডেভেলপ করেছিলেন, যেটার মাধ্যমে যেকোনো অবজেক্ট এর মুভমেন্ট ট্র‍্যাক করা যেতো রিয়েল টাইমে। সে সময়েই ডাক পান প্রযুক্তি বিশ্বের অন্যতম কোম্পানি গুগলে। একই সময় শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম Facebook এও কাজ করার সুযোগ পেয়েছিলেন জিসান। কিন্তু শেষ অবধি ছোটবেলার স্বপ্ন গুগলকেই বেছে নেন তিনি।

 

টাইমস/জেকে

Share this news on: