এবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গ্যাসের বুদবুদ, ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাঝখান দিয়ে বুদবুদ করে উঠছে গ্যাস। যেকোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। ফেনীর মহিপাল জিরো পয়েন্ট এলাকায় বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির লাইনের লিকেজ থেকে এই গ্যাস নির্গত হচ্ছে। মহাসড়কের মাঝখান দিয়ে প্রতিনিয়ত গ্যাস বের হচ্ছে।

সরেজমিন দেখা গেছে, মহাসড়কে পানি ফেললে গ্যাসের বুদবুদ উঠছে। আর দিয়াশলাইয়ের আগুন দিলে তা জ¦লে উঠছে। এমন অবস্থায় ব্যস্ত এ মহাসড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ।

স্থানীয়দের অভিযোগ, গত কয়েকবছর ধরে এমন ঘটনা ঘটছে। এ নিয়ে বাখরাবাদ গ্যাস কোম্পানীকে বারবার অবহিত করা হলেও তারা কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। তারা পরিদর্শনে এসে মহাসড়কে বালু ছিটিয়ে রেখে চলে যায়। এ ভাবে বছরের পর বছর চলছে।

কিন্তু নারায়ণগঞ্জের ফতুল্লায় গ্যাসের লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনার পর ফেনীবাসীর মধ্যেও আতঙ্ক বিরাজ করছে। স্থানীদের দাবি, যত দ্রুত সম্ভব গ্যাস লাইন মেরামত করা হোক।

এব্যাপারে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীর ব্যবস্থাপক মো. সাহাব উদ্দিন বলেন, সমস্যা সমাধানে গত জুলাই মাসে ফেনীর সড়ক ও জনপথ বিভাগকে লিখিতভাবে সড়ক কাটার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। তারা অনুমতি দিলেই আমরা কাজ শুরু করবো। জাতীয় মহসড়কে কাজ করতে গেলে সড়ক বিভাগের অনুমতি প্রয়োজন।

এব্যাপারে ফেনীর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ বলেন, যান চলাচল স্বাভাবিক রেখে কীভাবে গ্যাস লাইন মেরামত করা যায়, তা নিয়ে নানা চিন্তা-ভাবনা চলছে। এই মহাসড়কটি অত্যন্ত ব্যস্ত। সব দিক মাথায় রেখেই আমাদের কাজ করতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: