আজ শেখ রেহানার জন্মদিন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার জন্মদিন আজ। ১৯৫৫ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়। ওই সময় বড় বোন শেখ হাসিনার সঙ্গে জার্মানিতে ছিলেন শেখ রেহানা। পরে ১৯৭৭ সালের জুলাই মাসের শেষ দিকে ড. শফিক আহমেদ সিদ্দিকের সঙ্গে লন্ডনের কিলবোর্নে শেখ রেহানার বিয়ে হয়। শফিক আহমেদ সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন।

এরপর জীবনের নানা চড়াই-উতরাই পেরিয়ে আজ তিনি দেশের সামগ্রিক উন্নয়নে অগ্রনী ভূমিকা রেখে চলেছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনই নন, তিনি রাদওয়ান সিদ্দিক ববি, যুক্তরাজ্যের এমপি টিউলিপ সিদ্দিক ও রূপন্তির গর্বিত জননী।

শেখ রেহানার মেয়ে টিউলিপ যুক্তরাজ্যের লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন। হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন থেকে নির্বাচিত লেবার পার্টির এমপি তিনি। রাজনীতি ও ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকার সুযোগ থাকলেও শেখ রেহানা সবসময়ই নিজেকে রেখেছেন অন্তরালে। ধারণা করা হয়, বড় বোন শেখ হাসিনার প্রধানতম প্রাণশক্তিই শেখ রেহানা।

এদিকে শেখ রেহানার জন্মদিনের ব্যাপারে গণভবনের একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, শেখ রেহানা কখনও ঘটা করে জন্মদিন পালন করেন না। আওয়ামী লীগও দলীয়ভাবে এ উপলক্ষে কোনো কর্মসূচি হাতে নেয় না।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ