চোখেও সংক্রমণ ঘটাতে পারে করোনাভাইরাস

এতদিন আমরা কোভিড-১৯ রোগটিকে মূলত শ্বাসতন্ত্রের একটি সংক্রমণ হিসেবেই জেনে এসেছি। তবে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে ভাইরাসটি চোখের মধ্যেও প্রবেশ করতে পারে বা সংক্রমণ ঘটাতে পারে। এ বিষয়ে বিজ্ঞানীদের কাছে বেশ কিছু প্রত্যক্ষ প্রমাণও রয়েছে।

চীনের কোভিড-১৯ আক্রান্ত এক রোগীর উপর ভিত্তি করেই এমনটা ধারণা করা হচ্ছে, যিনি ভাইরাসটির সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরপরই গ্লুকোমা’র (চোখের রোগ) শিকার হয়েছেন। তার অবস্থা এতটাই জটিলতা ধারণ করেছিল যে চিকিৎসার জন্য তাকে অস্ত্রোপচার করতে হয়েছিল। এ সময় ডাক্তাররা তার চোখের টিস্যু পরীক্ষা করে সেখানে সার্স-কোভ-২ এর অস্তিত্ব শনাক্ত করেছেন।

এই ঘটনা প্রমাণ করে যে সার্স-কোভ-২ শ্বাসযন্ত্রের পাশাপাশি ওকুলার (চোখের সাথে সম্পর্কযুক্ত) টিস্যুগুলিকেও সংক্রামিত করতে পারে। এ বিষয়ে ইনফেকশাস ডিজিজ অব আমেরিকা সোসাইটির মুখপাত্র ডাঃ অ্যারন গ্ল্যাট বলেন, “এতদিন সন্দেহ করা হচ্ছিল যে চোখ দ্বারা দেহে নোভেল করোনাভাইরাসের ‘আগমন’ এবং ‘বহির্গমন’ ঘটতে পারে।”

গ্ল্যাট আরও বলেন, এক্ষেত্রে রোগীটি তার চোখের মাধ্যমেই সার্স-কোভ-২ আক্রান্ত হয়েছেন কিনা তা বলা সম্ভব নয়। তবে বাতাসে ভাসমান ভাইরাসকণার মাধ্যমে বা হাত দিয়ে চোখ স্পর্শ করার মধ্য দিয়ে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে।

লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার রোসকি আই ইন্সটিটিউটের চক্ষু বিশেষজ্ঞ ডাঃ গ্রেস রিচটারের মতে, “চোখের চারপাশে এই ভাইরাসটি ভেসে বেড়ানো আমাদের  স্বাস্থ্যের জন্য কতটা হুমকি স্বরূপ তা এই মুহূর্তে বলা খুব কঠিন।”

তবে আমেরিকান অ্যাকাডেমি অব অফথালমোলোজি’র মুখপাত্র এবং ইউনিভার্সিটি অব ফ্লোরিডার কলেজ অব মেডিসিন এর অফথালমোলোজির চেয়ারওম্যান ড. সোনাল টুলি এ সম্ভাবনার কথা স্বীকার করেছেন। তিনি বলেন, এই ঘটনাটি বেশ কৌতূহল উদ্দীপক। এর থেকে যে প্রশ্নের সূচনা ঘটছে তা হলো- চোখে বিদ্যমান ভাইরাসগুলি কি সংক্রামক?

তার মতে, মানুষ সারাদিনে কতবার তার নিজের চোখ স্পর্শ করে সে বিষয়ে এখনও যথেষ্ট সচেতন নয়। অপরিষ্কার হাতে চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে পারলে শুধু করোনাভাইরাস নয়, ঠাণ্ডা এবং ফ্লুয়ের ভাইরাসের হাত থেকেও বেঁচে থাকা সম্ভব।

তাই মাস্কের পাশাপাশি বাড়তি সতর্কতা হিসেবে চোখে গ্লাসের ব্যবহার ভাইরাসটিতে আক্রান্ত হবার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তথ্যসূত্র: ওয়েবএমডি।

 

টাইমস/এনজে

https://www.webmd.com/lung/news/20201009/new-coronavirus-can-infect-your-eyes-as-well-as-your-lungs#1

Share this news on:

সর্বশেষ

img
রিয়াদ-হৃদয়ের ব্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেটের জয় বাংলাদেশের May 05, 2024
img
তুমি আসবে বলেই আকাশ মেঘলা, বৃষ্টি এখনো হয়নি: পরীমণি May 05, 2024
img
দেশজুড়ে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি May 05, 2024
img
বাংলাদেশকে ১৩৯ রানের লক্ষ্য দিলো জিম্বাবুয়ে May 05, 2024
img
শুক্রবার ক্লাস নেওয়া নিয়ে ফেসবুক পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয় May 05, 2024
img
একদিনের ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম May 05, 2024
img
পরিবেশ রক্ষায় ঢাকাসহ সারা দেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট May 05, 2024
img
মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার May 05, 2024
img
প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী May 05, 2024
img
‘জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছে সেনাবাহিনী’ May 05, 2024