ইরানের শীর্ষ বিজ্ঞানী হত্যা: মোসাদের সংশ্লিষ্টতার ইঙ্গিত দিলেন ট্রাম্প

ইরানের শীর্ষ পদার্থবিজ্ঞানী মহসিন ফাখরিজাদেহ হত্যাকাণ্ডের সঙ্গে ইসরাইলি গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’ এর সংশ্লিষ্টতা রয়েছে বলে ইঙ্গিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইয়োসি মেলমান নামে এক ইসরাইলি সাংবাদিকের টুইটার পোস্ট নিজের টুইটার ওয়ালে পোস্ট করে ট্রাম্প এই ইঙ্গিত করেছেন।

টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ফাখরিজাদেহকে হত্যার জন্য বহুদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিল মোসাদ।’ ওই পোস্টে ট্রাম্প ফাখরিজাদেহকে ইরানের ‘পরমাণু অস্ত্র কমৃসূচি’র কারিগর বলে আখ্যা দেন।

এদিকে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ক সংস্থার চেয়ারম্যান মহসিন ফাখরিজাদেহকে শুক্রবার বোমা হামলা ও গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। রাজধানী তেহরান থেকে ৭০ কিলোমিটার দূরে আবসার্দ শহরে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

এঘটনায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ নিজের টুইটার ওয়ালে একটি পোস্ট দিয়েছেন। যেখানে তিনি লিখেছেন, ‘এই হত্যাকাণ্ড কাপুরুষোচিত। এই হত্যাকাণ্ড যারা ঘটিয়েছেন তারা যুদ্ধবাজ ও সন্ত্রাসী। হামলাকারিদের অবশ্যই এর মূল্য পরিশোধ করতে হবে।’

জন ব্রেনন

এদিকে মহসিন ফাখারিজাদেহ হত্যাকাণ্ডের ঘটনায় ট্রাম্প প্রশাসনের ব্যাপক সমালোচনা করেছেন সাবেক সিআইএ প্রধান জন ব্রেনন। ইরানের শীর্ষ পদার্থবিজ্ঞানীকে হত্যার ঘটনাকে তিনি সন্ত্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেছেন। সেই সঙ্গে তিনি ইরানকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন- ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক এই পরিচালক বলেছেন, তেহরান চাইলেই এই হামলা ও হতাকাণ্ডের বদলা নিতে পারে। তবে তাদেরকে ধৈর্য ধরতে হবে। মার্কিন ক্ষমতার পরিবর্তনের জন্য অল্প কিছুদিন তাদের অপেক্ষা করা উচিত। কোনো ভাবেই কোনো উস্কানিতে প্রলুব্ধ হওয়া ইরানের জন্য ক্ষতির কারণ হবে।

জন ব্রেনন আরও বলেছেন, ফাখরিজাদেহকে যারাই হত্যা করেছেন, তারা মূলত মধ্যপ্রাচ্য ও সংলগ্ন অঞ্চলে অস্থিরতা তৈরির চেষ্টা করছেন। এই হামলা ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে ঠেলে দিয়েছে। সূত্র- এপি, ফক্স নিউজ

 

টাইমস/এসএন

Share this news on: