‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ জিতলেন ১৩ সাংবাদিক

সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের অভিবাসন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এ বছর ব্র্যাকের ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ১৩ সাংবাদিক এবং একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের হেড অব কো-অপারেশন মাউরিজিও কিয়ান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম বাংলাদেশ) চিফ অব মিশন গিওরগি গিগাওরি ও ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সিনিয়র ডিরেক্টর কেএমএম মোর্শেদ, মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল ইসলাম হাসান উপস্থিত ছিলেন।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দেয়ার জন্য ২০১৫ সাল থেকে ব্র্যাক এ পুরস্কারটি প্রবর্তন করে। আইওএম বাংলাদেশ এবং ব্র্যাক অংশীদারত্বের ভিত্তিতে ‘বাস্তবায়ন প্রত্যাশা প্রকল্প’ থেকে এ বছরের ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ দেয়া হয়েছে। এই প্রকল্পটি বাংলাদেশ সরকারের নেতৃত্বে এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়ন করছে ব্র্যাক।

ব্র্যাক জানায়, চলতি বছরের জানুয়ারির ১০ তারিখে পত্রিকায় এবং ব্র্যাকের ওয়েবসাইটে ২০১৯ সালে প্রকাশিত/প্রচারিত সংবাদ/প্রতিবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকতার শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি জুরিবোর্ড এসব প্রতিবেদন মূল্যায়ন করে সংবাদপত্র (জাতীয়), সংবাদপত্র (স্থানীয়), টেলিভিশন সংবাদ, রেডিও, অনলাইন সংবাদপত্র এবং সংবাদমাধ্যম প্রতিষ্ঠান এই ছয়টি ক্যাটাগরিতে ১৩ জন সাংবাদিক এবং একটি সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য নির্বাচিত করে।

সংবাদপত্র জাতীয় বিভাগে পুরস্কারপ্রাপ্তরা হলেন- ওয়াসিম উদ্দিন ভূঁইয়া (নিউ এজ), মো. মহিউদ্দিন (প্রথম আলো) এবং আরাফাত আরা (দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস)।

সংবাদপত্র (আঞ্চলিক) ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন- আবু তাহের মো. তুরাব (সিলেটের দৈনিক জালালাবাদ), ফারুক মুনির (দৈনিক চট্টগ্রাম প্রতিদিন) এবং মো. এমদাদ উল্লাহ (দৈনিক ফেনীর সময়)।

টেলিভিশন বিভাগে পুরস্কারপ্রাপ্তরা হলেন- সাবিনা ইয়াসমিন (ডিবিসি টেলিভিশন), যমুনার টিভির সালাউদ্দিন আহমেদ (আহমেদ রেজা) এবং এবং নিউজ২৪ টিভির আশিকুর রহমান শ্রাবণ।

রেডিও বিভাগে একমাত্র বিজয়ী বাংলাদেশ বেতারের মো. মোস্তাফিজুর রহমান।

অনলাইন সংবাদপত্র বিভাগে পুরস্কার পেয়েছেন প্রথম আলো অনলাইনের মানসুরা হোসাইন, তুরস্ক-ভিত্তিক সংবাদ সংস্থা আনাদুল এজেন্সির ফ্রিল্যান্স রিপোর্টার কামরুজ্জামান এবং বাংলা ট্রিবিউনের সাদ্দিফ অভি।

সাংবাদিকদের পাশাপাশি অভিবাসন খাতে অবদান রাখায় সংবাদমাধ্যম বিভাগে পুরস্কারটি পেয়েছে অনলাইন সংবাদমাধ্যম ‘প্রবাস কথা’।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ

img
কক্সবাজারে হাতি মৃত্যুর ঘটনায় বনবিভাগের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন Nov 27, 2021
img
প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের নারীরা Nov 27, 2021
img
হতাশাময় একটা দিন শেষ করলো বাংলাদেশ Nov 27, 2021
img
দুই দিনের আলটিমেটাম দিয়ে সড়ক ছাড়ল শিক্ষার্থীরা Nov 27, 2021
ঢাকা কক্সবাজার রেল লাইনের পথে ইসলামাবাদ স্টেশন থেকে সরাসরি Nov 27, 2021
হাফ ভাড়া : পরিবহন মালিকদের সঙ্গে বিআরটিএ'র দ্বিতীয় দিনেও নিষ্ফল বৈঠক Nov 27, 2021
img
'দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্ট খুবই এগ্রেসিভ, যোগাযোগ স্থগিত করা হবে' : স্বাস্থ্যমন্ত্রী Nov 27, 2021
ঢাকা থেকে সরাসরি রেললাইনে কক্সবাজার, দেখুন রেলপথ Nov 27, 2021
img
৩৩০ রানে থামলো বাংলাদেশের প্রথম ইনিংস Nov 27, 2021
সংবাদকর্মী আহসানকবিরের মৃত্যুর ঘটনায় সিটি কর্পোরেশন ময়লাবাহী ট্রাক চালক গ্রেপ্তারে ব্রিফিং Nov 27, 2021