‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ জিতলেন ১৩ সাংবাদিক

সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের অভিবাসন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এ বছর ব্র্যাকের ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ১৩ সাংবাদিক এবং একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের হেড অব কো-অপারেশন মাউরিজিও কিয়ান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম বাংলাদেশ) চিফ অব মিশন গিওরগি গিগাওরি ও ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সিনিয়র ডিরেক্টর কেএমএম মোর্শেদ, মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল ইসলাম হাসান উপস্থিত ছিলেন।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দেয়ার জন্য ২০১৫ সাল থেকে ব্র্যাক এ পুরস্কারটি প্রবর্তন করে। আইওএম বাংলাদেশ এবং ব্র্যাক অংশীদারত্বের ভিত্তিতে ‘বাস্তবায়ন প্রত্যাশা প্রকল্প’ থেকে এ বছরের ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ দেয়া হয়েছে। এই প্রকল্পটি বাংলাদেশ সরকারের নেতৃত্বে এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়ন করছে ব্র্যাক।

ব্র্যাক জানায়, চলতি বছরের জানুয়ারির ১০ তারিখে পত্রিকায় এবং ব্র্যাকের ওয়েবসাইটে ২০১৯ সালে প্রকাশিত/প্রচারিত সংবাদ/প্রতিবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকতার শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি জুরিবোর্ড এসব প্রতিবেদন মূল্যায়ন করে সংবাদপত্র (জাতীয়), সংবাদপত্র (স্থানীয়), টেলিভিশন সংবাদ, রেডিও, অনলাইন সংবাদপত্র এবং সংবাদমাধ্যম প্রতিষ্ঠান এই ছয়টি ক্যাটাগরিতে ১৩ জন সাংবাদিক এবং একটি সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য নির্বাচিত করে।

সংবাদপত্র জাতীয় বিভাগে পুরস্কারপ্রাপ্তরা হলেন- ওয়াসিম উদ্দিন ভূঁইয়া (নিউ এজ), মো. মহিউদ্দিন (প্রথম আলো) এবং আরাফাত আরা (দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস)।

সংবাদপত্র (আঞ্চলিক) ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন- আবু তাহের মো. তুরাব (সিলেটের দৈনিক জালালাবাদ), ফারুক মুনির (দৈনিক চট্টগ্রাম প্রতিদিন) এবং মো. এমদাদ উল্লাহ (দৈনিক ফেনীর সময়)।

টেলিভিশন বিভাগে পুরস্কারপ্রাপ্তরা হলেন- সাবিনা ইয়াসমিন (ডিবিসি টেলিভিশন), যমুনার টিভির সালাউদ্দিন আহমেদ (আহমেদ রেজা) এবং এবং নিউজ২৪ টিভির আশিকুর রহমান শ্রাবণ।

রেডিও বিভাগে একমাত্র বিজয়ী বাংলাদেশ বেতারের মো. মোস্তাফিজুর রহমান।

অনলাইন সংবাদপত্র বিভাগে পুরস্কার পেয়েছেন প্রথম আলো অনলাইনের মানসুরা হোসাইন, তুরস্ক-ভিত্তিক সংবাদ সংস্থা আনাদুল এজেন্সির ফ্রিল্যান্স রিপোর্টার কামরুজ্জামান এবং বাংলা ট্রিবিউনের সাদ্দিফ অভি।

সাংবাদিকদের পাশাপাশি অভিবাসন খাতে অবদান রাখায় সংবাদমাধ্যম বিভাগে পুরস্কারটি পেয়েছে অনলাইন সংবাদমাধ্যম ‘প্রবাস কথা’।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ

img
৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়নে সৌদি সরকারের তাগিদ : স্বরাষ্ট্রমন্ত্রী May 12, 2024
img
চাকরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলন: গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর জামিন May 12, 2024
img
কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন May 12, 2024
img
বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের আহ্বান প্রধানমন্ত্রীর May 12, 2024
img
জিপিএ–৫ এবং পাসের হারে এগিয়ে মেয়েরা May 12, 2024
img
৫১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি May 12, 2024
img
ডিজিটাল মার্কেটিং এ নতুন ধারা আনবে ডিসেলস May 12, 2024
img
বঞ্চিতদের শিক্ষা কার্যক্রমের আওতায় আনার আহ্বান প্রধানমন্ত্রীর May 12, 2024
img
এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮৩.০৪% May 12, 2024
img
ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’ May 12, 2024