মিয়ানমারের শীর্ষ অভিনেতা গ্রেপ্তার, কঠোর অবস্থানে জান্তা সরকার

সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সমর্থন দেয়ায় মিয়ানমারের খ্যাতিমান অভিনেতা লু মিনকে গ্রেপ্তার করেছে দেশটির জান্তা সরকার। লু মিনকে গ্রেপ্তার করতে গত কয়েকদিন ধরেই অভিযান চালাচ্ছিল পুলিশ ও দেশটির সেনারা। লু মিনের স্ত্রী খিন সাবাই উ’র বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে মিয়ানমারের ছয়জন জনপ্রিয় ব্যক্তিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। এর মধ্যে রয়েছে সবচেয়ে খ্যাতিম্যান অভিনেতা লু মিন। ধারণা করা হচ্ছে, সরকার বিরোধী বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে লু মিন’কে কারাদণ্ড দিতে পারে জান্তা সরকার।

লু মিনের স্ত্রী খিন সাবাই উ ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, তাদের ইয়াঙ্গনের বাড়িতে পুলিশ এসে লু মিনকে ধরে নিয়ে গেছে। পুলিশ শক্তি প্রয়োগ করে বাড়ির ভেতরে প্রবেশ করে। এমনকি লু মিনকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, সেটাও তার পরিবারকে জানায়নি পুলিশ।

প্রসঙ্গত, সামরিক শাসনের অবসান এবং কারাবন্দি নির্বাচিত নেত্রী অং সান সু চি ও অন্যদের মুক্তির দাবিতে গত দুই সপ্তাহ ধরে মিয়ানমারে বিক্ষোভ চলছে। তবে অন্যান্য দিনের তুলনায় গতকাল শনিবারের আন্দোলনে সহিংসতা লক্ষ্য করা গেছে। দেশটির মান্দলা শহরে নিরাপত্তা সদস্যরা আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে। এতে দুই জন নিহত হয়েছেন। এর আগে পুলিশের গুলিতে আহত অপর এক নারীর মৃত্যু হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: