রংপুর চিড়িয়াখানা হতে পারে আপনার প্রিয় বিনোদন স্থান

ভ্রমণ মানুষের জীবনে বয়ে আনে শান্তি। দুর করে মানুষের সকল প্রকার গ্লানি। তাই প্রত্যেকটি মানুষের উচিত নিজের জন্য হলেও ভ্রমণ করা। সবুজ-শ্যামল ছায়াঘেরা বাংলাদেশের প্রত্যেকটি স্থান বিনোদন ও ভ্রমণের জন্য উপযুক্ত। তেমনই একটি স্থান রংপুর উদ্যান ও চিড়িয়াখানা।

রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানা মোট ২২ দশমিক ১৭ একর জমির উপর অবস্থান করছে। ১৯৮৮ সালের ১৪ আগস্ট প্রায় ১ কোটি ৮০ লাখ ১ হাজার টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ শুরু হয়। ১৯৯৯ সালের জুন মাসে এর নির্মাণ কার্যক্রম শেষ হয়। জনসাধারণের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হয় ১৯৯১ সালের ১৪ই জুন। এই চিড়িয়াখানা দেখাশোনার জন্য রয়েছেন একজন ডেপুটি কিউরেটর এবং একজন জু অফিসারসহ ১৬ জন কর্মকর্তা ও কর্মচারী।

বিনোদন উদ্যান ও চিড়িয়াখানায় রয়েছে ২৬ প্রজাতির জীবজন্তু ও পশুপাখি। উল্লেখযোগ্য প্রাণীর মধ্যে রয়েছে- সিংহ, রয়েল বেঙ্গল টাইগার, চিতা বাঘ, জলহস্তি , হায়েনা, ভালুক, বানর, বেবুন, হরিণ, ময়না, টিয়া, ঈগল, শকুন, সারস, বক, ঘড়িয়াল, অজগর সাপ প্রভৃতি। এছাড়াও রয়েছে বিভিন্ন বনজ, ফলজ এবং ঔষধি গাছের মনোলোভা সারি। রয়েছে নয়নাভিরাম লেক ও শিশুপার্ক।

যাওয়া উপায়: ঢাকা থেকে বাসে যেতে হবে রংপুর। এজন্য গ্রিন লাইন, টি আর ট্রাভেলস, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন সহ বেশ কিছু বাস সার্ভিস রয়েছে। শ্রেণিভেদে ভাড়া লাগবে ৫০০ থেকে ১১০০ টাকা। রংপুর শহর থেকে অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস যোগে যাওয়া যায়।

থাকার ব্যবস্থা: রংপুর শহরে থাকার জন্য বেশ কিছু আবাসিক হোটেল রয়েছে। পর্যটন মোটেল, আরকে রোড- রংপুর ফোন নং-০৫২১-৬২১১১। জেলা পরিষদ ডাক বাংলো পৌরবাজার, রংপুর। হোটেল নর্থভিউ (দুই তারকা), ৯৭/১ সেন্ট্রাল রোড,রংপুর ফোন নং-০৫২১-৫৫৪০৫, ০৫২১-৫৫৪০৬, ০১৯১৩৯৯০০৯। হোটেল কাসপিয়া, ফোন নং-০৫২১-৫৫৩০০, ০১৯৭৭২২৭৭৪২।

খাবার সুবিধা: খাবারের জন্যও রংপুর শহরে পাবেন বিভিন্ন মানের খাবার হোটেল ও রেস্টুরেন্ট।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
ধান কাটা, ঝড়-বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কম ছিল, তবে সন্তোষজনক : ওবায়দুল কাদের May 08, 2024
img
২৩ ফুট লম্বা শাড়ির আঁচলে রূপকথার পরী আলিয়া! May 08, 2024
img
সাকিব-সৌম্য-মুস্তাফিজকে নিয়ে বাংলাদেশের দল ঘোষণা May 08, 2024
img
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি May 08, 2024
img
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী May 08, 2024
img
এক লাফে ৭ টাকা বেড়ে ডলারের দাম উঠল ১১৭ টাকায় May 08, 2024
img
শুধু ইসলাম নয়, সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করছে সরকার’ May 08, 2024
img
বাংলাদেশে করোনা টিকা চলবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী May 08, 2024
img
হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী May 08, 2024
img
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত May 08, 2024