যুক্তরাজ্যে ভ্রমণের লাল তালিকা থেকে মুছে গেলো বাংলাদেশের নাম

নতুন নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশের নাম সরানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া মুনা তাসনিম টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

টুইট বার্তায় তিনি জানান, কোভিড রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। আগামী ২২ সেপ্টেম্বর ভোররাত ৪টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এর পরে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে গেলে ১০ দিন হোটেলে কোয়ারেন্টিন থাকতে হবে না।

তবে এর আগে যদি কেউ যুক্তরাজ্যে যান তাহলে অবশ্যই রেড লিস্ট রুল মেনে চলতে হবে। যুক্তরাজ্যে যাওয়ার আগেই ১০ দিনের জন্য হোটেল বুক করতে হবে। পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলেও এই শর্ত প্রযোজ্য হবে। যুক্তরাজ্যে যাওয়ার আগে ৩ দিনের মধ্যে এবং কোয়ারেন্টিনের শুরুতে ও শেষে করোনার পরীক্ষা করাতে হবে। সেই সঙ্গে প্যাসেঞ্জার লোকেটর ফরম পূরণ করতে হবে।

গত ৬ সেপ্টেম্বর দ্বিপাক্ষিক ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন যুক্তরাজ্যের রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরিয়ে নিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে অনুরোধ জানিয়েছিলেন।

জানা গেছে, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে। তথ্য বিশ্লেষক ও ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইট বলেছেন- রেড লিস্ট থেকে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, তুরস্ক, মেক্সিকো, আর্জেন্টিনা, ডোমিনিকান রিপাবলিক, কেনিয়া, পেরু, দক্ষিণ আফ্রিকা বাদ পড়তে পারে।

এদিকে, কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টিনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে, বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টিন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে আসতে পারছেন না। 

বৃহস্পতিবার রাতে প্রবীণ কমিউনিটি নেতা শাহনুর চৌধুরী একটি গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে প্রায় ছয় হাজার ব্রিটিশ বাংলাদেশি আটকা পড়েছেন। কারণ তারা ব্রিটেন ফিরলে প্রায় তিন লাখ টাকা খরচ করে হোটেল কোয়ারেন্টিন করতে হবে।

Share this news on: