ওমরাহ পালনের ক্ষেত্রে সৌদি আরবের নতুন নির্দেশনা

পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। নতুন নির্দেশনা অনুযায়ী প্রথমবার ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে বুধবার স্থানীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট এ খবর দিয়েছে। প্রতিবেদন অনুযায়ী, এ সংক্রান্ত প্রশ্ন পাওয়ার পর হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইটারে নতুন নির্দেশনা জারি করে।

টুইট বার্তায় দেয়া নির্দেশনায় বলা হয়, প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনে ইচ্ছুকদের ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে ফের আবেদন করতে হবে। ১০ দিন পার হওয়ার পর তাদের ওমরাহ পালনে অনুমতি দেয়া হবে।

এদিকে, করোনাভাইরাসের ওমিক্রন প্রকরণের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধান আরোপ করা হয়েছে। সৌদি সরকার ঘরের ভেতরে ও বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।

এর সঙ্গে মিলিয়ে মক্কা ও মদিনাতেও একই বিধান চালু করা হয়েছে। সৌদি আরবে গত মাসে করোনার সংক্রমণ এক লাফে অনেক বেড়ে গেছে। বুধবার সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় ৭৪৪ জন নতুন করোনা রোগী শনাক্ত করেছে। গত বছর আগস্টের পর এটি ছিল সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা। 

Share this news on: