ইজিবাইক : খিলক্ষেতের জনজীবনকে করেছে দুর্বিষহ

ইজিবাইক। রাজধানীর খিলক্ষেত এলাকার সাধারণ মানুষের যাতায়াতকে সহজ করার কথা ছিল। কিন্তু এই বাহনটি যাতায়াতকে সহজ করেনি, করেছে জটিল ও দুর্বিষহ। অন্যদিকে কিছু সংখ্যক রাজনৈতিক নেতা-কর্মী, পুলিশ ও চাঁদাবাজের কাছে এ বাহন লোভনীয়। প্রতিদিনের লাখ লাখ টাকার চাঁদাবাজির টাকা তাদের দিন বদলাচ্ছে। ভারী হচ্ছে বিভিন্ন মহলের পকেট।

ইজিবাইক খিলক্ষেত ও আশে পাশের এলাকার মানুষের যাতায়াতকে শুধু কঠিনই করেনি, স্থবির করে দিয়েছে জনজীবনকে। ইজিবাইক ও অন্যান্য যানবাহনের ভীড়ে মানুষের হেঁটে চলাই দুঃসাধ্য হয়ে পড়েছে। পুলিশ ছাড়াও স্থানীয় চাঁদাবাজদের নিয়োজিত লাইনম্যানদেরও হিমশিম খেতে হয় রিক্সা ও ইজিবাইকের চাপ সামলাতে। খিলক্ষেতের বিভিন্ন পয়েন্টে এই লাইনম্যানরা লাঠি হাতে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করেন।

স্থানীয় ইজিবাইক চালক, লাইনম্যান ও বিভিন্ন সূত্রে জানা যায়, খিলক্ষেতে সব মিলিয়ে পাঁচ থেকে প্রায় ১২ হাজার ইজিবাইক চলাচল করে। প্রতিটি ইজিবাইকের চালকের কাছ থেকে গ্যারেজ মালিক পান ৮০০ টাকা। এই টাকা থেকে তিনি বিদ্যুৎ খরচ বাবদ রাখেন ২০০ টাকা। জিবি বা চাঁদা দেন ১০০ টাকা। এই ১০০ টাকা থেকে ৭০ টাকা পুলিশের পকেটে এবং বাকী ৩০ টাকা স্থানীয় কিছু সংখ্যক রাজনীতিক, চাঁদাবাজদের মধ্যে ভাগ বাটোয়ারা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, এভাবে পুলিশ ও প্রভাবশালীদের চাঁদা দিয়ে চলাচল করায় ইজিবাইকের দৌরাত্ম বেড়েছে বহুগুন। ফলে ইজিবাইক চালকরা কোনও নিয়মের তোয়াক্কা করেন না। এসব ইজিবাইকের ব্যাটারি যেখানে চার্জ দেওয়া হয় সেখানে নামকাওয়াস্তে মিটার রয়েছে। মুলত: বিদ্যুৎ বিভাগের অসাধু কর্মচারীদের সহায়তায় চোরাই সংযোগে চার্জ দেওয়া হয়। এই এলাকায় অটো রিক্সা বা ইজিবাইকের জন্য অন্তত: ৩০টি গ্যারেজ রয়েছে।

এই ইজিবাইক সিন্ডিকেটের সঙ্গে কারা কিভাবে জড়িত, প্রতিদিন যে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে, তারা কারা তা জানতে আমাদের মূল ইনভেস্টিগেশন দেখুন ভিডিও প্রতিবেদনে।

Share this news on:

সর্বশেষ

img
নেত্রীর নির্দেশ, শক্ত হয়ে রুখে দাঁড়ান : ওবায়দুল কাদের Jul 17, 2024
img
হল না ছাড়ার সিদ্ধান্তে অনড় কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা Jul 17, 2024
img
স্লোগানে স্লোগানে ঢাবি ভিসির বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান Jul 17, 2024
img
ছাত্রদল, ছাত্রশিবির ও বহিরাগতরা ঢাবিতে তাণ্ডব চালিয়েছে : মুক্তিযুদ্ধ মন্ত্রী Jul 17, 2024
img
সহিংসতা নয়, শান্তিপূর্ণ সমাধানের আহ্বান মুশফিকের Jul 17, 2024
img
কোটা আন্দোলনে সহিংসতা নিয়ে প্রতিক্রিয়া জানাল জাতিসংঘ Jul 17, 2024
img
সিটি কর্পোরেশনগুলোতে সব প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ Jul 17, 2024
img
ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ Jul 17, 2024
img
গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ৪৮ Jul 17, 2024
img
ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা Jul 17, 2024