শ্রীলঙ্কায় সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান

শ্রীলঙ্কায় সর্বদলীয় বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পদত্যাগের আহ্বান জানানো হয়েছে। বুধবার (১৩ জুলাই) অনুষ্ঠিত লঙ্কান নেতাদের সর্বদলীয় বৈঠকে এই আহ্বান জানানো হয়।

এছাড়া নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় সর্বদলীয় ওই বৈঠকে দেশটির স্পিকারকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার কথাও বলা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পালিয়ে যাওয়ায় লঙ্কান নেতারা স্পিকারের হাতে ক্ষমতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পদত্যাগও করতে বলা হয়েছে।

এদিকে অর্থনৈতিক সংকটের জেরে সৃষ্ট বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর টিয়ার শেল নিক্ষেপের পর শ্রীলঙ্কায় এক ছাত্রের মৃত্যু হয়েছে। এছাড়া লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপে পালিয়ে গেলেও বেসামরিক নাগরিকদের বিক্ষোভের ভয়ে তাকে সিঙ্গাপুরে চলে যাওয়ার জন্য একটি প্রাইভেট বিমানের ব্যবস্থা করে দিতে মালদ্বীপ সরকারকে অনুরোধ করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এনডিটিভি বলছে, চলমান সংকট নিরসনে বুধবার লঙ্কান রাজনৈতিক নেতারা একটি সর্বদলীয় বৈঠক করেন। সেখানে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পদত্যাগ করতে বলা হয়েছে।

Share this news on: