কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে নিহত ১৫

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে সংঘর্ষে ৩ জাতিসংঘ কর্মীসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। সেই সাথে আহত হয়েছে অন্তত ৫০ জন।

মঙ্গলবার (২৬ জুলাই) গোমা শহরে এঘটনা ঘটে। কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনটি মনুস্কো নামে পরিচিত। জাতিসংঘের এই মিশনের বিরুদ্ধে অভিযোগ, তারা সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

এর আগে দেশটির পূর্বাঞ্চল থেকে শান্তিরক্ষীদের ফিরিয়ে নেওয়ার দাবিতে সোমবার জাতিসংঘের একটি শান্তিরক্ষা মিশনের ক্যাম্পে হামলা চালায় আন্দোলনকারীরা। বিক্ষোভের আগে সড়ক অবরোধ করে জাতিসংঘবিরোধী শ্লোগান দিতে থাকেন তারা। বিক্ষোভ ছড়িয়ে পড়ে বেনি ও বুতেম্বোতেও। এসময় পুলিশের সাথে সংঘর্ষে কয়েকজন নিহত হন। 

রয়টার্সের প্রতিবেদন বলছে,' বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর উভয় শহরেই জাতিসংঘ শান্তিরক্ষী সৈন্যদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক হামলা করা হয়। এসময় শত শত বিক্ষোভকারী শান্তিরক্ষীদের ওপর ঢিল ও পেট্রোল বোমা নিক্ষেপ করে। এছাড়া জাতিসংঘ ভবনে ভাংচুর এবং আগুনও দেয় বিক্ষোভকারীরা'।


Share this news on:

সর্বশেষ