কালোজিরার খাদ্যগুণ জানেন?

গৃহস্থ বাড়িতে প্রায়ই এমন কিছু খাবার বা রান্নার উপকরণ থাকে, যার অনেকরকম গুণ। শুধু পুষ্টিগুণের দিক থেকেই খাবারগুলো উপকারী নয়, নানারকম রোগ সারাতেও এই খাবারগুলো যথেষ্ট ভূমিকা নেয়। তেমনই একটি রান্নার উপকরণ হল কালোজিরা।

কালোজিরার পুষ্টিগুণ: প্রতি গ্রাম কালোজিরার মধ্যে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় কিছু নির্দিষ্ট খনিজ পদার্থ। এগুলো হল ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, কপার ও জিঙ্ক। ক্যালসিয়াম ও আয়রন হাড় শক্ত করতে ও রক্তে হিমোগ্লোবিন ঠিক রাখতে সাহায্য করে। জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য় করে। এছাড়া ফসফরাস রক্ত জমাট বাধার প্রক্রিয়ায় সাহায্য করে। খনিজ পদার্থ ছাড়াও কালোজিরাতে রয়েছে ভিটামিন-বি, ভিটামিন-এ, ভিটামিন-সি, প্রোটিন, ফোলাসিন ও নিয়াসিন।

বেশ কয়েকটি কারণে বিশেষজ্ঞরা কালোজিরা নিয়মিত খাওয়ার পরামর্শ দেন।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কালোজিরার মধ্যে থাকা জিঙ্ক রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। ৫ গ্রাম কালোজিরে সামান্য ভেজে গুঁড়ো করে হাফ কাপ দুধের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিন। এই মিশ্রণটি রোজ সকালে ও বিকালে খেলে শরীর চনমনে থাকে।

২.সর্দিকাশি থেকে রেহাই: এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ কালোজিরার তেল মিশিয়ে দিনে তিনবার খেলে সর্দিকাশি থেকে সহজেই রেহাই পাওয়া সম্ভব। এছাড়া এর সঙ্গে দু চা চামচ তুলসী পাতার রসের সঙ্গে দু চা চামচ মধু ও এক চা চামচ কালোজিরা মিশিয়ে খেলে গলা ব্যথা,জ্বর, সর্দি, কাশি কমে যায়।

৩. বাতের ব্যথা কমায়: এক চা চামচ কালোজিরার তেলের সঙ্গে এক চা চামচ কাঁচা হলুদের রস মিশিয়ে দুই থেকে তিন সপ্তাহ টানা খেতে হবে। নিয়মিত খেলেই রেহাই মিলবে বাতের ব্যথা থেকে ।

৪. রক্তচাপ কমায়: এক চা চামচ কালোজিরার তেলে এক চা চামচ মধু মিশিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

কালোজিরার ভর্তার রেসিপি: বিশেষজ্ঞদের কথায়, কালোজিরার ভর্তা অ্যাজমা ও শ্বাসকষ্টের সমস্যা কমাতে সাহায্য করে। এই প্রতিবেদনে তাই থাকছে কালোজিরার ভর্তার রেসিপির খুঁটিনাটি।

ভর্তা বানাতে প্রয়োজন ১০০ গ্রাম কালোজিরা, একটি রসুন ও পাঁচ-ছটি রসুন।

একটি পাত্রে অল্প আঁচে কালোজিরা হালকা করে ভেজে নিতে হবে। লক্ষ রাখতে হবে, যেন বেশি ভাজা না হয়। এরপর রসুন আর মরিচগুলো একসঙ্গে তেলে ভেজে নিতে হবে। স্বাদমতো নুন দিয়ে মিশ্রণটি এবার শিলনোড়ায় বেটে নিতে হবে। অথবা মিক্সারেও পেস্ট করে নিতে পারেন। এর উপর কাঁচালঙ্কা ও ধনিয়া পাতা দিয়ে গার্নিশ করে নিলেই তৈরি কালোজিরার ভর্তা।

Share this news on: