শীতে সুস্থ থাকতে এই শাকসবজিগুলি নিয়মিত খেতে পারেন!

সব ঋতুতেই সবজি খাওয়া উচিত। শাকসবজি খাওয়া আমাদের শরীরে অনেক পুষ্টি জোগায়। শীতের মরশুমে নানা রোগ থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় শাকসবজি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এই শীতে সুস্থ থাকতে কোন কোন শাকসবজি নিয়মিত খাবেন? কোন কোন শাকসবজি শিশুদেরও খাওয়াবেন? জেনে নিন তালিকা।

গাজর: এর হালুয়া শীতকালে অনেকেরই প্রিয় খাবার। গাজরের হালুয়া ছাড়াও মিক্সড ভেজিটেবল তৈরিতে গাজর ব্যবহার করতে পারেন। ভিটামিন এ, পটাসিয়াম, ফাইবার, ক্যালসিয়াম এবং আয়রনের মতো অনেক পুষ্টি উপাদান গাজরে পাওয়া যায়।

বিট: এটি এমন একটি সবজি যা শরীরের বহু ধরনের উপকার করতে পারে। বিটরুট অনেক পুষ্টিগুণে ভরপুর। ওজন কমানোর জন্য এটি খুবই উপকারী। এতে সোডিয়াম, পটাশিয়াম, ফাইবারের মতো অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়।

পালং: এই শাকও ঠান্ডার দিনের সেরা সঙ্গী।পালং শাকে ভিটামিন বি, সি এবং ই পাওয়া যায়।এছাড়াও এতে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টিকর উপাদান পাওয়া যায়।

লাল শাক: যাঁদের রক্তস্বল্পতা বা রক্তশূন্যতার সমস্যা আছে, তাঁরা অবশ্যই এই শাক খান। ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং প্রোটিন প্রচুর পরিমাণে নটে শাকে পাওয়া যায়।

বথুয়া শাক: শীতে বথুয়া শাকও খুবই পুষ্টিকর। এতে ভিটামিন এ, বি১ এবং ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়া ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদানও এতে পাওয়া যায়।

Share this news on: