ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৬২

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে সোমবার (২১ নভেম্বর) শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০০ জন। এছাড়া ১৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। এটির কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়ানজুর অঞ্চলের ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।
আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিল বলেছেন, ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি ভূমিকম্পে কমপক্ষে ১৬২ জন নিহত এবং শতাধিক আহত হয়েছে।

সিয়ানজুর প্রশাসনের প্রধান হেরমান সুহেরমান মেট্রো টিভিকে বলেছেন, ভূমিকম্পে ৭০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। তিনি বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে আরও বহু মানুষ চাপা পড়ে রয়েছেন। যে এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে সেই এলাকাটি ঘনবসতিপূর্ণ এবং ভূমিধসের প্রবণতা রয়েছে।

প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্নুৎপাতে মতো ঘটনা ঘটে থাকে। ২০০৪ সালে সুমাত্রা উপকূলে ৯.১ মাত্রার ভূমিকম্প ও এরপরের সুনামিতে এই অঞ্চলজুড়ে দুই লাখ ২০ হাজার মানুষের মৃত্যু হয়। এরমধ্যে ইন্দোনেশিয়ায় মারা যায় এক লাখ ৭০ হাজার মানুষ।

Share this news on: