ইউক্রেন যুদ্ধের অবসান চায় রাশিয়াও: পুতিন

ইউক্রেনে যুদ্ধের অবসান চায় রাশিয়াও। তবে এটি অনিবার্যভাবে কূটনৈতিক সমাধানের সঙ্গে সংশ্লিষ্ট বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আতিথ্য দেওয়ার একদিন পর বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) পুতিন এই মন্তব্য করলেন।

গত বুধবারের জেলেনস্কির ওয়াশিংটন সফরে তাকে মার্কিন সমর্থন অব্যাহত ও অটুট রাখার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন।

পুতিন বলেন, আমাদের লক্ষ্য সামরিক সংঘর্ষের ফ্লাইহুইল ঘোরানো নয়, বরং এই যুদ্ধের অবসান ঘটানো। আমরা এই যুদ্ধের অবসানের জন্য চেষ্টা করব এবং তা অবশ্যই যত তাড়াতাড়ি।

পুতিন সাংবাদিকদের বলেন, আমি অনেকবার বলেছি, বৈরিতা বেড়ে গেলে তা অহেতুক ক্ষয়ক্ষতি ডেকে আনে।

রাশিয়া লাগাতার বলে আসছে তারা আলোচনার দ্বার উন্মুক্ত রেখেছে। কিন্তু ইউক্রেন ও যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে সন্দিহান। তাদের ধারণা, ইউক্রেনে ১০ মাসের যুদ্ধে কয়েকদফায় পরাজয় ও পিছু হটার পর রাশিয়া আলোচনার নামে কালক্ষেপণ করতে চাইছে।

রাশিয়া বলছে, ইউক্রেন আলোচনা করতে অস্বীকৃতি জানাচ্ছে। আর কিয়েভ বলছে, রাশিয়াকে হামলা বন্ধ করতে হবে এবং তাদের ভূখণ্ড ছেড়ে দিতে হবে।

পুতিন বলেছেন, সব সংঘাতই কূটনৈতিক পথে আলোচনার মাধ্যমে শেষ হয়। আমাদের বিরোধিতা যারা করছে তাদের একথা যত দ্রুত উপলব্ধিতে আসবে ততই ভাল। আমরা কখনোই এ ব্যাপারে হাল ছেড়ে দেব না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ‘প্যাট্রিয়ট আকাশ সুরক্ষা’ ব্যবস্থা দেওয়ার জন্য যে চুক্তি করেছেন, তার গুরুত্বকে খাটো করে দেখানোর প্রয়াস নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়া এই সুরক্ষা ব্যবস্থা মোকাবিলার পথ খুঁজে নেবে বলে জানান তিনি। পুতিন বলেন, এই ব্যবস্থা অতিশয় পুরোনো। এটি রাশিয়ার এস-৩০০ ব্যবস্থার মতো কাজ করে না।

Share this news on: