২৫ বছর পূর্তিতে থ্রিডিতে টাইটানিক

হলিউডের তুমুল জনপ্রিয় ছবি ‘টাইটানিক’ এর ২৫ বছর পূর্তি উপলক্ষে, থিয়েটারে আবারও ফিরিয়ে আনছেন এর নির্মাতা জেমস ক্যামেরন। আজও সিনেমাপ্রেমীদের মণিকোঠায় রয়েছে ছবির দুই তারকা কেট উইন্সলেট ও লিওনার্দো ডিক্যাপ্রিও। এত বছরেও যেন বুড়ো হননি এই জুটি।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ফের টাইটানিকের দুর্দান্ত ভিজ্যুয়াল দেখানোর জন্য ফোরকে ভার্সনে থ্রিডিতে মুক্তি পেয়েছে ছবিটি।

১৯৯৭ সালের ১৯ ডিসেম্বর মুক্তির পরেই বিশ্বজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে ছবিটি। সেই সঙ্গে অস্কার আসরে সেরা ছবি হিসেবে পুরস্কৃত হওয়ার পাশাপাশি ‘বিলিয়ন ডলার আয়’ করা প্রথম ছবির রেকর্ড গড়ে ‘টাইটানিক’। এমনকি পর্দায় রোমান্টিক জুটি হিসাবেও ভক্তদের মনে ঝড় তুলেছিলেন ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট।

তবে শুরুতে ছবিতে রোজের চরিত্রে অন্য একজনকে নির্বাচন করেছিলেন নির্মাতা। পড়ে তাকে বাদ দিয়ে কেটকে নেন তিনি। অপরদিকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে রাজি হচ্ছিলেন না ডিক্যাপ্রিও। হয়ত ছবিটি খুবই বিরক্তিকর হবে বলে মনে করেছিলেন তিনি।

টাইটানিকই বিশ্বের প্রথম ছবি যার প্রযোজনা, পরিচালনা, লেখা, এডিটিং সব নিজেই করেছেন জেমস ক্যামেরন। পর্দায় মহাসাগরের বিশাল যে জাহাজটি ভাসতে দেখি, সেটির অধিকাংশ শুটিংই হয়েছিল একটি কৃত্রিম পুলে। আর পানিতে পড়া মানুষদের কাঁপতে থাকার দৃশ্যগুলো শুট করা হয়েছিল মেক্সিকোর ৮০ ডিগ্রি উত্তাপের ভেতরে।

বিশ্বের সিনেমাপ্রেমীদের কাছে একটি আবেগ-অনুভূতির নাম ‘টাইটানিক’। সে সময় ক্ল্যাসিক একটি ছবিকে কঠিন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেভাবে পর্দায় মেলে ধরেছিলেন ক্যামেরন, নিঃসন্দেহে সেটি সাহসী পদক্ষেপ ছিল। যার আবেদন ২৫ বছর পরে এসে এতটুকু কমেনি।

Share this news on:

সর্বশেষ