গরমে শরীর ঠান্ডা রাখতে যেভাবে ছাতু খাবেন

ছাতু একটি প্রোটিন সমৃদ্ধ, হাই এনার্জি যুক্ত খাবার। শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে গেলে এনার্জি লস হয়। শরীরের শক্তি কমে যায়। গরমে এক গ্লাস ছাতুর সরবত এনার্জি বাড়াতে কাজে দেয়। পানিে সঙ্গে ছাতু গুলে খেলে শরীরের তাপমাত্রা বাড়ে না। গ্রীষ্মের মরশুমে পেট ঠান্ডা রাখতে ছাতু দুর্দান্ত কাজে দেয়। তবে, শুধু শরীরকে ঠান্ডা করা জন্য নয়, ওজন কমাতে হজমশক্তি বাড়াতে এর ধারে কাছে কেউ নেই।


হজমশক্তি বাড়াতে

হজমশক্তি বাড়াতে ছাতু খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এর মধ্যে থাকা ফাইবার খাবার হজমে সাহায্য করে। পাকস্থলী ও অন্ত্রের ক্ষেত্রেও ছাতু খুবই গুরুত্বপূর্ণ। ছাতু শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে দেয়।

কোলেস্টেরল কমাতে

রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ছাতুর বিকল্প নেই। এতে গ্লাইসেমিক ইনডেক্স কম। ফলে ছাতুর উপস্থিতিতে রক্তে শর্করা সহজেই মিশে যায়। তাই ইচ্ছে হলে সুগার রোগীরাও ছাতু খেতে পারেন।

শরীরের তাপ কমাতে

শরীর ঠান্ডা রাখতে অন্যতম এনার্জিযুক্ত পানীয় হল ছাতু। ছাতু দেহের অতিরিক্ত টক্সিন বের করে দেয়। ফলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে।

মেদ ঝড়াতে

শরীরের অতিরিক্ত মেদ কমাতে ছাতুর জুরি মেলা ভার। আপনি যদি ওয়ার্কআউট করেন, ছাতু আপনাকে খেতেই হবে। এতে কোনও ফ্যাট নেই। তাই অতিরিক্ত ক্যালোরি জমেও না। আবার ছাতু খেলে অনেক্ষণ পেট ভরতি থাকে।

বয়সজনিত সমস্যা দূর করে


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানাবিধ রোগ দেখা যায়। এক্ষেত্রেও ছাতু বিশেষ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গিয়েছে, বয়স ৬০-এর পর নিয়মিত ছাতু খেলে অনেক রোগ এমনই ভালো হয়ে যায়।

সুন্দর ত্বকের জন্য

সুন্দর ত্বক কে না চায়, কিন্তু যত্নের অভাবে ত্বকের জেল্লা কমে যায়। ত্বক হয়ে ওঠে শুষ্ক ও খসখসে। প্রতিদিন ছাতু খেলে আপনার ত্বক হাইড্রেট থাকে এবং চলে যাওয়া জেল্লা ফিরে আসে।

আপনি অনেক ভাবেই ছাতু খেতে পারেন। কখনও পানিে চিনি মিশিয়ে। কখনও লেবু, লবণ পানি মিশিয়ে সরবত বানিয়ে খেতে পারেন। সব ক্ষেত্রেই একই উপাকার পাবেন।


Share this news on: