ত্বকের সমস্যা দূর করতে টক দই

সারা দিন ঘরে-বাইরের কাজ সামলাতে গিয়ে আলাদাভাবে নিজের যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না। দিনের পর দিন অবহেলার কারণে ব্রণ, ট্যান, ব়্যাশ, লালচেভাব, কালচে দাগছোপের মতো নানা রকম সমস্যা দেখা দেয়। এতে স্বাভাবিক সৌন্দর্যে দেখা দেয় ঘাটতি। ত্বকের এই সব সমস্যা থেকে মুক্তি দিতে পারে টক দই। ব্রণ থেকে দাগছোপ, যে কোনও সমস্যায় দারুণ উপকারী দই।  নিয়মিত টক দইয়ের প্যাক মাখলেই,ত্বকের নানা সমস্যার সমাধান মিলবে।

টক দই ব্যবহারে ত্বক হাইড্রেট থাকে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ে। গরমে ত্বকের পরিচর্যায় টক দই কী ভাবে ব্যবহার করবেন-

দইয়ের ফেস মাস্ক: এক টেবিল চামচ টক দইয়ের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক ত্বককে হাইড্রেট করে, ত্বকের প্রদাহ কমায়।

দই এবং ওটমিল: টক দইয়ের সঙ্গে ওটমিল মিশিয়ে নিন। গোসলের সময় এটি বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। এই স্ক্রাব ত্বকের মৃত কোষ দূর করবে। ফলে দেহের ত্বক আরও নরম ও মসৃণ হয়ে উঠবে।

 দই এবং শসা : শসা গ্রেট করে এক টেবিল চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। চোখের নীচের অংশে দই-শসার মিশ্রণটি লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। এতে চোখের ফোলাভাব এবং কালো দাগছোপ কমবে।

দই এবং পাতিলেবুর রসের টোনার: এক টেবিল চামচ দইয়ের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে ফেলুন। এটি ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখে এবং তেলতেলে ভাব কমায়।

Share this news on: