সরকারি চাকুরী ছেড়ে হলেন উদ্ভাবক



ছোট বেলা থেকেই নানান যত্নপাতি আবিষ্কারের নেশা পেয়ে বসে হারুনুর রশিদের।৬৬ বছর বয়সে নিজের চেষ্টায় বানিয়েছেন অত্যাধুনিক টেলিস্কোপ। এতে চমক তেরী হয়েছে তার এলাকা জুড়ে।

৭ম শ্রেনীতে পড়া কালীন নিজের হাতের তৈরী বিমান প্রথম আকাশে উড়ান হরুনুর রশিদ।পরে অবশ্য সে চেষ্টা কোন রং আপনতে পারেনি কিন্তু আবিষ্কারের নেশায় পরিবারের লোকদের চোখ রাঙ্গানী উপেক্ষা করে লুকিয়ে লুকিয়ে কাজ করতেন তার গবেষনাগারে।

হারুনুর রশিদের বাড়ি রংপুরের পাগলাপীর এলাকার কিসামত হরকলি গ্রামে বর্তমান পেশা শিক্ষকতা হলেও আবিষ্কারের নেশায় ছেড়েছেন তিনটি সরকারি চাকুরী। 
টানাপোড়েনের সংসারেও থেমেনেই প্রযুক্তির সাথে তার ভালবাসার যুদ্ধ। 

সারাদিনের পরিশ্রম শেষে বাড়ি ফিরে রাত জেগে তৈরী করেছেন টেলিস্কোপ সহ চারটি বিশেষ ক্ষমতাসম্পন্ন মাইক্রোস্কোপ এবং একটি ফিল্প ডাবল প্রোজেক্টর।

আবিষ্কারের নেশায় ডাক বিভাগের চাকুরী ছেড়ে আদ দ্বীন একাডেমিতে গনিত বিভাগে বর্তমানে শিক্ষকতা করছেন হারুন উর রশিদ।
 
হারুনুর রশিদ বলেন,ছোট থেকেই বিভিন্ন জিনিসপত্র বানানো আমার নেশা।পরিবারের লোকদের কাছে বাধা পেয়েও চেষ্টা চালিয়ে যাচ্ছি নতুন কিছু করার। সামনে একটি হেলিকপ্টার বানানোর পরিকল্পনা আছে যাতে আরোহন করতে পারবে কয়েকজন যাত্রী। 
 
তার এই আবিষ্কার দেশের মানুষের জন্য সুফল বয়ে আনবে বলে আশা করছেন অনেকেই।সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরো একধাপ এগিয়ে যাবে এই উদ্ভাবক।

Share this news on: